বৃষ্টির কারণে নারী ভোটারের উপস্থিতি কম

 পপুলার২৪নিউজ প্রতিবেদক

উৎসবমুখর পরিবেশে ঢাকা দক্ষিণ সিটির ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃৃহস্পতিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

সরেজমিনে ভোটকেন্দ্রে ঘুরে দেখা যায়, সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করেই কেন্দ্রে আসতে থাকেন ভোটাররা। লাইনে দাঁড়িয়ে তারা এক এক করে ভোট দিচ্ছেন। বৃষ্টিতে পুরুষ ভোটারের উপস্থিত থাকলে নারী ভোটারের সংখ্যা কম।

দক্ষিণ মান্ডায় ব্রাইট মুন স্টার কিন্ডার গার্ডেনে ১৯৬ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সালাউদ্দিন আহমেদ বলেন, সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। এটি নারী ভোটকেন্দ্র। তবে বৃষ্টির কারণে উপস্থিতি খুব কম। প্রথম আধা ঘণ্টায় মাত্র ৮ থেকে ১০টি ভোট পড়েছে।

মারকাজুল উলুম মাদরাসার ১৯৭ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. শাহদাত আলী বলেন, এখানে প্রথম সিটি নির্বাচন হচ্ছে তাই সবার উৎসবমুখর পরিবেশে ভোট দিতে আসছি। নির্বাচনে যারা প্রার্থী রয়েছেন তাদের সবার পুলিং এজেন্ট এসেছে। কোনো সমস্যা হচ্ছে না। এখানে পুরুষ ও নারীদের আলাদা দুটি কেন্দ্র রয়েছে। সকালে পুরুষ ভোটারদের দীর্ঘলাইন থাকলেও বৃষ্টির কারণে নারী ভোটারের উপস্থিতি কম।

সকালে ভোটকেন্দ্রে আসা ভোটার আব্দুল মালেক জানান, কাজে যেতে হবে তাই সকাল সকাল ভোট দিলাম। এখানে প্রথম কাউন্সিলর ভোট হচ্ছে। যাকে যোগ্য মনে হয়েছে তাকেই ভোট দিয়েছি।

আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি দুই সিটি কর্পোরেশনে নতুনভাবে যুক্ত হওয়া ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের ভোট হচ্ছে।

নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোর মধ্যে অন্যতম ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ড। রাজধানীর মুগদা থানার মান্ডা এলাকায় এ দুটি ওয়ার্ড গঠন করা হয়েছে। এর মধ্যে মান্ডার মেইন সড়কের উত্তর পাশে ৭২ নং ওয়ার্ড এবং দক্ষিণে ৭১ নং ওয়ার্ড। এর মধ্যে ৭১ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২২ হাজার এবং ৭২ এ ভোটার সংখ্যা প্রায় ১৩ হাজার। দুটি এলাকায় একাধিক কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা সবাই বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মী। সবাই মাদক ও সন্ত্রাস মুক্ত এলাকা গঠন করার পাশাপাশি বিভিন্ন উন্নয়নমূলক কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর মধ্যে ৭১ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীরা হলেন, মান্ডা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক খাইরুজ্জামান খাইরুল (রেডিও), আলহাজ্ব সামিদুল হক গোগা (ঘুড়ি), ৭১ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি হাজী মো. বিপ্লব হোসেন (মিষ্টি কুমড়া), মাহবুব আলম স্বপন (ব্যাডমিন্টন) ও সাইফুল ইসলাম রতন (লাটিম) মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ৭২ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে রয়েছেন, মান্ডা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি শফিকুল আলম শামীম (ব্যাডমিন্টন), মো. শরীফ হোসেন (ঠেলাগাড়ি), মো. মুনির হুসাইন সাঈদ (লাটিম), শাহ আলম হক রিপন (রেডিও)।

এছাড়া ২৮ ফেব্রুয়ারি ৭০, ৭১ ও ৭২ নং ওয়ার্ড সংরক্ষিত আসনে নারী ওয়ার্ড কাউন্সিলর পদে রয়েছেন রোকসানা আক্তার (বই), সেলিনা খাঁন (চশমা), বকুল আক্তার (আনারস) ও আফসানা খানম (মোবাইল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পূর্ববর্তী নিবন্ধযুদ্ধের জন্য উল্লাস করা নোংরামো: মাহিরা খান
পরবর্তী নিবন্ধপাক-ভারত সংকটের প্রাণকেন্দ্রে আটক পাইলট অভিনন্দন