বিশ্বে দৈনিক সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে মহামারি করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৮ লাখ ২২ হাজার ৫৬৫ জন সংক্রমিত হলেও মারা গেছেন ১ হাজার ৫৪২ জন। এসময়ে সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে ফ্রান্সে। দৈনিক মৃত্যুর তালিকায় ব্রাজিলকে টপকে শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। মৃত্যুর এ তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ফ্রান্স, ইতালি, মেক্সিকো ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলো। মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় শনাক্ত বেড়ে ৫৬ কোটি ৩৮ লাখ ২৫ হাজার ৭১৩ জন এবং মৃত্যু বেড়ে পৌঁছেছে ৬৩ লাখ ৭৯ হাজার ১৫৯ জনে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এ সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৭ হাজার ৬৪২ জন এবং মারা গেছেন ১০৯ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২৬ লাখ ৭৬ হাজার ৫৮৯ জন শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৪১৪ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ৩ হাজার ৫৮৪ জন এবং মারা গেছেন ৩৯৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯ লাখ ৪ হাজার ৪২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪৭ হাজার ৭৪৪ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় একদিনে আরও মারা গেছেন ৩৮৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৭১ হাজার ৫০১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ৫৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৫৫৪ জনের।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১ লাখ ১০ হাজার ১৬৮ জন এবং মারা গেছেন ১০৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৯৭ লাখ ৭৮ হাজার ৯১১ জন এবং ১ লাখ ৬৯ হাজার ৪৯৬ জন মারা গেছেন। এসময়ে মেক্সিকোতে নতুন শনাক্ত ৩৬ হাজার ৩৩৪ জন এবং মারা গেছেন ৯২ জন।

একদিনে তাইওয়ানে মারা গেছেন আরও ৪৯ জন এবং সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৯১১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪১ লাখ ৬২ হাজার ২৯০ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৮২৯ জনের। এসময়ে জাপানে নতুন শনাক্ত ৬৮ হাজার ১৯১ জন এবং মারা গেছেন ২০ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৪২ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯২৯ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৪ লাখ ৭২ হাজার ২৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৭১১ জনের। একদিনে নিউজিল্যান্ডে শনাক্ত আরও ১১ হাজার ৮০৬ জন এবং মারা গেছেন ২৯ জন।

অস্ট্রেলিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৪৪ হাজার ২৪২ জন এবং মারা গেছেন ৫৭ জন। এসময়ে থাইল্যান্ডে নতুন শনাক্ত ২ হাজার ৩৯১ জন এবং মারা গেছেন ২৫ জন, চিলিতে শনাক্ত ৮ হাজার ৪৯৪ জন এবং মারা গেছেন ৬ জন, জাপানে শনাক্ত ৬৮ হাজার ১৯১ জন এবং মারা গেছেন ২০ জন।

পূর্ববর্তী নিবন্ধএবার জেমস ওয়েবে ধরা পড়লো ভিনগ্রহে পানির সন্ধান
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আহ্বান যুক্তরাষ্ট্রের