বিশ্বের সবচেয়ে মোটা নারীর ওজন কি এবার কমবে?

পপুলার২৪নিউজ ডেস্ক:বিশ্বের সবচেয়ে মোটা নারী হিসেবে পরিচিত মিশরের বাসিন্দা ৩৬ বছরের ইমান আহমেদ আবদুলাটির অবস্থা যে আশঙ্কাজনক, তা বেশ কিছুদিন ধরেই চিকিৎসকরা বলছেন। আর হবেন নাই বা কেন, তার শরীরের ওজন যে ৫০০ কেজিরও বেশি!
তবে আশার কথা হলো তিনি চিকিৎসার মাধ্যমে ওজন কমিয়ে নেওয়ার প্রস্তৃতি নিচ্ছেন। এজন্য ভারতের মুম্বাইয়ের সাইফি হাসপাতালে চিকিৎসার জন্য যোগাযোগ করেছেন। এজন্য শনিবার তিনি ভারতের ভিসাও পেয়েছেন।
তবে তার ভারতে যাওয়ার বিষয়টিও কম ঝামেলার নয়। কারণ কোনো বিমান সংস্থাতেই তার বসার উপযোগী কোনো আসন নেই। এছাড়া গত ২৫ বছর বাড়ির বাইরে যাননি তিনি। ফলে বিমান যাত্রা মোটেও সহজ বিষয় নয়।
তবে শেষ পর্যন্ত তার ভারতে যাত্রার ব্যবস্থা হয়েছে। তার জন্য এয়ারবাসের একটি বিমানের আসনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সবকিছু ঠিক থাকলে তিনি আজই মুম্বাইয়ের সাইফি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হবেন।
জানা যায়, শরীরের বহর বেড়েই চলেছে ইমানের। পারিবারিক সূত্রে খবর, জন্মের সময় ইমানের ওজন ছিল ৫ কেজি। মাত্র ১১ বছর বয়সে তিনি হৃরোগে আক্রান্ত হন বলে পরিবারের দাবি। এরপরেই দেহের অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার ফলে শয্যাশায়ী হয়ে পড়েন তিনি। মা ও বোন তাঁর সেবায় নিত্য যুক্ত রয়েছেন।
চিকিত্‍সকদের মতে, পরজৈবিক সংক্রমণের ফলে তিনি এলিফ্যান্টিয়াসিস রোগে আক্রান্ত হন। এই অসুখে মানুষের হা ও পা অতিরিক্ত ফুলে ওঠে। আত্মীয়দের দাবি, অতীতে চিকিত্‍সকরা জানিয়েছিলেন যে, শরীর থেকে অপ্রয়োজনীয় তরল না বেরোনোর ফলেই ইমানের ওজন বাড়ছে। আশঙ্কা করা হচ্ছে, অবিলম্বে অস্ত্রোপচার না করা হলে ইমনের জীবনসঙ্কট দেখা দিতে পারে।
অতিরিক্ত মেদবৃদ্ধির কারণেই কখনও স্কুলে যেতে পারেননি ইমান। কেউ কেউ আবার মনে করেন, শৈশবে বাবার মৃত্যুতে তিনি মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন বলেই শরীরের ওজন দ্রুত বাড়তে শুরু করে।
তবে যে কারণেই তার শরীরের এ অবস্থা হোক না কেন, চিকিৎসকরা বলছেন বাঁচতে চাইলে দ্রুত ওজন কমাতে হবে। আর এ কারণেই তিনি হাসপাতালে ভর্তি হচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধভাঙল সাকিবের প্রতিরোধ
পরবর্তী নিবন্ধশিক্ষকতায় কবরী