বিশ্বম্ভরপুরে শসা চাষে সাবলম্বী কৃষক শাহ আলম

নুর উদ্দিন, সুনামগঞ্জ : শীত ও বর্ষায় শসা চাষ করে লাভবান হচ্ছেন কৃষক শাহ আলম। তিনি এ মওসুমে ৮ একর জমিতে শসা চাষ করেছেন। দীর্ঘ ১ মাস আগে থেকে এই শসা’র জমিতে কাজ করছেন মাসিক বেতনের ২৪ জন শ্রমিক। এবারের শীত মওসুমে শসা’র উৎপাদন থেকে অন্তত ২৫ লাখ টাকা উপার্জনের আশা কৃষক শাহ আলমের।
কৃষক শাহ আলমের বাড়ি বিশ্বম্ভরপুরের পলাশ ইউনিয়নের মাঝাইর গ্রামে। তিনি জানান, প্রায় ৮ বছর আগে মাত্র ১৫ শতাংশ জমিতে শসা চাষ করে বেশি লাভবান হওয়ায় তখন থেকে শসা চাষে আগ্রহ বাড়তে থাকে। এভাবে প্রতি বছর শীত মওসুমে শসা’র চাষ করছেন। পরবর্তীতে শীত ও বর্ষায় শসা’র চাষ শুরু করেন। এতেও ফলন ভাল হয়। হাইব্রিড শসা নয়ন তারা, থাইগ্রীণ ও ইস্পাহানী চাষ করেছেন। এই তিন জাতের শসা জমিতে ভাল উৎপাদন হয়।
শাহ আলম জানান, এক কেয়ার জমিতে শসা চাষ করতে খরচ হয় ৪০-৫০ হাজার টাকা। প্রতি কেয়ারে শসা বিক্রি হয় ১ লাখ থেকে সর্বোচ্চ ১ লাখ ৩০ হাজার টাকা।
কৃষক শাহ আলম জানান, সারা বছর শসা, টমেটো ও ফুল কপি চাষ করেন। উৎপাদনও ভাল হয়। মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয় টাকার। কৃষি ঋণ সময় মতো সহজ পদ্ধতিতে পাওয়া গেলে টাকার সংকট মেটানো যেতো এবং শসা’র উৎপাদনও বাড়ানো যেতো।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফরিদুল হাসান বলেন, জেলায় শীতকালীন সবজির এবার লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৭ শত হেক্টর। এ পর্যন্ত আবাদ হয়েছে প্রায় ৪ হাজার হেক্টর জমিতে। আগামীতে অন্যান্য সবজির আবাদ হবে। এতে জেলায় সবজির চাহিদা মিটিয়ে বাইরের জেলায় রপ্তানী করা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধজগন্নাথপুর নৌকা প্রতীক পেতে দেশে ফিরেছেন ১৮ প্রবাসী
পরবর্তী নিবন্ধওপেনিং সাকিব ফিরলেন ৯ রানে