বিশ্বকাপ এবার উন্মুক্ত, ভালো সুযোগ আছে বাংলাদেশেরও: ব্রেন্ডন ম‌্যাককালাম

স্পোর্টস ডেস্ক : ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ কেবল একটি ম‌্যাচ জিততে পারবে এমন মন্তব‌্য করে প্রবল সমালোচনায় বিদ্ধ হয়েছিলেন নিউ জিল‌্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম‌্যাককালাম।

বাংলাদেশকে নিয়ে প্রেডিকশন করতে গিয়ে ম‌্যাককালামের এমন মন্তব‌্য কেউই ভালোভাবে নেয়নি। ইংল‌্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ ভালো করেনি ঠিক-ই কিন্তু ম‌্যাচ জিতেছিল তিনটি। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরুর পর ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে পাত্তা দেয়নি।

এবার বাংলাদেশ কেমন করবে? সরাসরি এমন প্রশ্ন করা হয়নি ম‌্যাককালামকে। তবে টাইম অব ইন্ডিয়াকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে ম‌্যাককালাম এক প্রশ্নের উত্তরে বাংলাদেশকেও এগিয়ে রেখেছেন। উপমহাদেশে বিশ্বকাপ আয়োজন হওয়ায় বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন ইংল‌্যান্ডের টেস্ট দলের কোচ।

তিনি বলেন, ‘ভারত নিশ্চিতভাবেই শক্তিশালী দল। বেশ প্রতিভাবান খেলোয়াড় এখন দলে রয়েছে। আমি ভারতকে টুর্নামেন্টের শেষ পর্যন্তই দেখছি। এই বিশ্বকাপের চারটি সেমিফাইনালিস্ট বের করার কাজটা কঠিন। আপনি এমন কিছু প্রতিযোগিতায় অংশ নেবেন তখন মনেই হবে কে যাবে কে যাবে না। কিন্তু এবারের কাজটা সত‌্যিই কঠিন হবে।’

‘ভারত চার দলের একটি হবে। ইংল‌্যান্ডের দারুণ সম্ভাবনা রয়েছে। এছাড়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউ জিল‌্যান্ডকে আপনি কোনোভাবেই পিছিয়ে রাখতে পারবেন না। তারা একটা পথ খুঁজে নেবেই। এই কন্ডিশনে বাংলাদেশেরও সুযোগ থাকবে। আপনি নিশ্চিত হয়ে কিছু বলতে পারবেন না।’

এবারও ২০১৯ বিশ্বকাপের ফরম‌্যাটেই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফরম‌্যাট লম্বা হওয়ায় দলগুলোকে প্রতিটি ম‌্যাচই গুরুত্ব দিয়ে খেলতে হবে। পুরো আসরজুড়ে রাখতে হবে মনোযোগ। ম‌্যাককালামও বললেন একই কথা, ‘আমি মনে করি এই বিশ্বকাপ উন্মুক্ত। যারা ভালো শুরু করবে প্রত‌্যেকে শেষ পর্যন্ত লড়াইয়ে থাকার মতো সুযোগ তৈরি করে নেবে।’

সাক্ষাৎকারে ম‌্যাককালাম আলোচনা করেছেন বিশ্বকাপের ফরম‌্যাট নিয়েও। ২০১৯ সালের পর ২০২৩ সালেও দশ দল নিয়ে হবে বিশ্বকাপ। যেখানে প্রত‌্যেকে একে অপরের মুখোমুখি হবে। এরপর সেরা চার দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে ফাইনাল।

দশ দল নিয়ে বিশ্বকাপ হওয়ায় বাছাইপর্বে আটকে যাচ্ছে অনেকের স্বপ্ন। সাবেক বিশ্ব চ‌্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ নেই এবারের বিশ্বকাপে। প্রবল আত্মবিশ্বাসী দল জিম্বাবুয়েও নেই। এছাড়া নেই আয়ারল‌্যান্ড, স্কটল‌্যান্ডের মতো দলগুলো; যারা বড় মঞ্চে অঘটন ঘটাতে পারে তারাও খেলতে পারছে না।

তাই আলোচনা চলছে সামনের আসরগুলো নিয়ে। তবে ম‌্যাককালাম ফরম‌্যাট বদলের পক্ষে নন, এমন আঁচ পাওয়া গেল তার কণ্ঠে, ‘ক্রিকেটে অনেক কিছুই পরিবর্তন এবং বাক বদল হতে পারে। দেখুন আইপিএল আসার পর ক্রিকেটে গত ১৩-১৪ বছরে কতটা পরিবর্তন হয়েছে তা দেখেছি। বিজ্ঞাপনের বাজারে রমরমা অবস্থার কারণেই কিন্তু ওয়ানডের পর টি-টোয়েন্টি ক্রিকেট চালু হয়েছে।’

‘আমি নিশ্চিত নই, ক্রিকেট সামনে কতটা পরিবর্তন হবে কিংবা নির্দিষ্ট করে বললে কোনো দল বা খেলোয়াড়কে পাওয়ার জন‌্য এই পরিবর্তন হবে কি না। আশা করছি এবারই এটা শেষ হবে না। তবে নিশ্চিত করে ক্রিকেট নিয়ে কিছু বলা যায় না! সঠিক বলছি তো! আমি খেলাটায় আনন্দ পেতে চাই। পাশাপাশি প্রত‌্যেকের সুযোগও নিশ্চিত করতে হবে।’ – তিনি আরো যোগ করেন।

 

পূর্ববর্তী নিবন্ধব্যালন ডি’অর প্রদানের তারিখ ঘোষণা, জিততে যাচ্ছেন লিওনেল মেসিই
পরবর্তী নিবন্ধশাহরুখের নতুন নায়িকার নানাবাড়ি ময়মনসিংহে