বিশ্বকাপের সময়কালে আরেকটি টুর্নামেন্ট আয়োজন করবে সিরি আ

স্পোর্টস ডেস্ক : চলতি বছর নভেম্বর-ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। আর বিশ্বকাপের এই সময়ে যুক্তরাষ্ট্রে একটি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে ইতালিয়ান সিরি আ লিগ কর্তৃপক্ষ। জাতীয় দলের বাইরে থাকা খেলোয়াড়দের এই সময়ে কাজে লাগাতে চাচ্ছে তারা।

সিরি আ লিগের প্রধান নির্বাহী লুইগি ডি সিয়েরভো বলেছেন, আন্তর্জাতিক প্রোফাইলকে সমৃদ্ধ করার লক্ষ্যেই আমরা জাতীয় দলের বাইরে থাকা খেলোয়াড়দের ব্যবহার করতে চাই।

আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য কাতার বিশ্বকাপের কারণে ইউরোপীয়ান বড় লিগগুলো সব বন্ধ থাকবে। আর এর ফলে একটা লম্বা সময় ধরে ঘরোয়া মৌসুম বন্ধ থাকবে। ডি সিয়েরভো বলেছেন, ‘আমরা আমাদের খেলোয়াড়দের ফিট রাখতে চাচ্ছি। এটা আমাদের পরিকল্পনার একটি অংশ।’

মধ্যপ্রাচ্যের গরমের কথা বিবেচনা করে এবারের বিশ্বকাপ নভেম্বর-ডিসেম্বরে আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। সাধারনত জুন-জুলাইয়ে বিশ্বকাপ খেলতে অভ্যস্ত ইউরোপীয়ান দেশগুলোর খেলোয়াড়দের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং সব দেশই এটা মেনে নিয়েছে।

আর এ কারণেই বছরের একটি গুরুত্বপূর্ণ সময়ে লীগ বন্ধ রাখার কারনে ঘরোয়া ক্যালেন্ডারও নতুন করে সাজাতে হচ্ছে। ডি সিয়ারভো জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের টুর্নামেন্টের বিষয়টি এখনো একেবারেই শুরুর পর্যায়ে রয়েছে।

উত্তর আমেরিকান মার্কেট সিরি আ লিগে সম্প্রতি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জেনোয়া গত বছর ইতালিয়ান লিগে ষষ্ঠ স্থান লাভ করেছিল। জেনোয়ার পাশাপাশি ইতালিয়ান লিগে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন অন্য ক্লাবগুলো হলো এসি মিলান, ফিওরেন্টিনা, এএস রোমা, স্পেজিয়া, ভেনেজিয়া। আরেক ক্লাব বোলোনিয়ার মালিক কানাডিয়ান।

ডি সিয়ারভো ইঙ্গিত দিয়েছেন বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ পর অরলান্ডোতে টুর্নামেন্টটি শুরু হতে পারে। ইতালি ভিত্তিক প্রায় ৮৫ জন খেলোয়ার বিশ্বকাপে অন্তর্ভূক্ত থাকতে পারে। সিরি আ জানিয়েছে যুক্তরাষ্ট্রের টুর্নামেন্টটি ৫৭০ জনের মত খেলোয়াড় অংশ নিতে পারে।

পূর্ববর্তী নিবন্ধচিত্রনায়িকা রোজিনা পদত্যাগ বিষয়ে সিদ্ধান্ত বদল
পরবর্তী নিবন্ধনোয়াখালীর হাতিয়ায় অপহৃত ৭ জেলে উদ্ধার