বিশাল ব্যবধানে শেষ ম্যাচে হার টাইগারদের

স্পোর্টস ডেস্ক:

৪১০ রানের লক্ষ্য। ব্যাট করতে নামার আগে এমনিতেই হেরে বসেছিলো যেন বাংলাদেশ। তবুও বড় রান তাড়া করতে নেমে ব্যাটারদের কাছ থেকে যে দায়িত্বশীল ব্যাটিং আশা করেছিলো সবাই, তার ছিটেফোটাও দেখা গেলো না।

বরং, একের পর এক উইকেট হারিয়ে ৩৪ ওভারে ১৮২ রান তুলতেই অলআউট হয়ে গেলো বাংলাদেশের ব্যাটাররা। যার ফলে ২২৭ রানের বিশাল ব্যবধানে পরাজয় বরণ করে নিতে হলো টাইগারদের। ভারতের ওপেনার ইশান কিশান একা যে রান (২১০) তুললো, তার চেয়েও ২৮ রান কম করেছে পুরো বাংলাদেশ দল।

সাকিব আর হাসান সর্বোচ্চ ৪৩ রান করেন। ২৯ রান করেন লিটন দাস। ইয়াসির আলী রাব্বি ২৫ এবং মাহমুদউল্লাহ রিয়াদ আউট হন ২০ রান করে। শেষ দিকে তাসকিন আর মোস্তাফিজের দৃঢ়তা পরাজয়ের ব্যবধান কিছুটা কমিয়েছিলো শুধু। তাসকিন অপরাজিত থাকেন ১৭ রানে। ২টি ছক্কা মারেন তিনি। ১৩ রান করে আউট হন মোস্তাফিজ।

আগের দুটি ম্যাচ মেহেদী হাসান মিরাজের একক কৃতিত্বে বলা যায় জিতেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচেই অসাধারণ ব্যাটিং এবং বোলিং করেছেন তিনি। তার কারণে প্রথম ম্যাচে নিশ্চিত হারতে বসা ম্যাচটিতে জিতেছিলো টাইগাররা। দ্বিতীয় ম্যাচেও ৬৯ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর অসাধারণ একটি সেঞ্চুরি করে ম্যাচ বাঁচিয়েছিলেন তিনি।

আজ দিনের শুরুতেই যেন হেরে গিয়েছিলো টাইগাররা। একটি সিদ্ধান্ত ভুল নেয়ার কারণে শুধু। চট্টগ্রামের ব্যাটিং উইকেটে টস জেতার পরও ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়াটা যে কত বড় ভুল ছিল, তা ভারতীয়দের ব্যাটিং দেখেই বোঝা গেছে।

ইশান কিশান ও বিরাট কোহলি বুঝিয়ে দিয়েছেন, এই উইকেট থেকে কিভাবে রান তুলতে হয়। ইশান কিশান একাই ২১০ রান করেন (১৩১ বলে)। ১১৩ রান করে আউট হন বিরাট কোহলি।

৪১০ রানের বিশাল লক্ষ্য। এতবড় লক্ষ্যের নিচে চাপা পড়ে বাংলাদেশের ব্যাটারদের ত্রাহি ত্রাহি অবস্থাই হওয়ারই কথা। ব্যাট করতে নামার পর শুরু থেকে সেটাই দেখা যাচ্ছে। ওপেনার এনামুল হক বিজয় শুরুতেই উইকেট দিয়ে ফিরলেন।

বড় রান তাড়া করতে নেমে যে ধীরস্থির মানসিকতার প্রমাণ দেয়ার দরকার ছিল, সেটা দিতে পারলেন না এনামুল হক বিজয়। পুরো সিরিজে যেভাবে ব্যর্থতার পরিচয় দিলেন, দলের নিজের জায়গাটাকেই প্রশ্নবিদ্ধ করে ফেললেন তিনি। ৭ বলে ৮ রান করে আবারও আউট হয়ে গেলেন তিনি।

ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ১৪, দ্বিতীয় ম্যাচে তিনি আউট হয়েছিলেন ১১ রানে। ক্রমাবনতির ধারায় এবার ৮ রানে আউট হলেন তিনি।

এনামুল হক বিজয়ই নয় শুধু, ফর্মে নেই মুশফিকুর রহিমও। অধিনায়ক লিটন দাসের ফর্মহীনতা নয়, স্রেফ দুর্ভাগ্যের কারণে উইকেট দিয়ে আসছেন। দ্রুত আউট হয়ে গেলেন লিটন এবং মুশফিকুর রহিম।

এনামুল হক বিজয়ের পর সাকিব এবং লিটন কিছুক্ষণ ধরে খেলার চেষ্টা করেও সফল হননি। দলীয় ৪৭ রানের মাথায় আউট হয়ে গেলেন লিটনও। ২৬ বলে তিনি করেছেন ২৯ রান।

লিটন আউট হওয়ার পর উইকেটে ছিলো সবচেয়ে অভিজ্ঞ জুটি সাকিব এবং মুশফিক। কিন্তু এই সিরিজে বরাবরের মত হতাশ করলেন মুশফিক। ১৩ বল খেলে ৭ রান করে আউট হয়ে গেলেন তিনি।

সাকিব আর ইয়াসির আলি রাব্বি মিলে ৩৪ রানের জুটি গড়েন। দলীয় ১০৭ রানের মাথায় আউট হয়ে যান ইয়াসির। তিনি ৩০ বল খেলে করেন ২৫ রান। সাকিব আল হাসান আউট হন ১৪৩ রানের মাথায়। ৫০টি বল খেলেন তিনি। রান করেন ৪৩টি। মাহমুদউল্লাহ রিয়াদ ২৬ বল খেলে ২০ রান করে আউট হয়ে যান।

আফিফ হোসেন ধ্রুব আগের দুই ম্যাচের মত এই ম্যাচেও ব্যর্থ। ১২ বল খেলে ৮ রান করে বিদায় নেন তিনি। ৫ বলে ৩ রান করে আউট হন মেহেদী হাসান মিরাজ। তাসকিন মাঠে নেমে কিছুটা ঝড় তোলেন। ১৬ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। এবাদত কোনো রান না করে আউট হয়ে যান। ১৩ রান করে আউট হন মোস্তাফিজুর রহমান।

ভারতের হয়ে ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর, ২টি করে উইকেট নেন অক্ষর প্যাটেল এবং উমরান মালিক। ১টি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ, কুলদিপ যাদব এবং ওয়াশিংটন সুন্দর।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির এমপিদের পদত্যাগে সরকারের কিছু যায় আসে না: হানিফ
পরবর্তী নিবন্ধপর্তুগালকে হারিয়ে সেমিফাইনালে মরক্কো