বিরোধী দল সমালোচনা করতে পারবে, বাধা দেব না: প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

সংসদে বিরোধী দল যাতে সমালোচনা করতে পারে সে জন্য সরকারি দল বাধা দেবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার একাদশ সংসদের প্রথম অধিবেশনে দেয়া সংক্ষিপ্ত ভাষণে প্রধানমন্ত্রী এ কথা জানান।

সরকারপ্রধান বলেন, গণতান্ত্রিক ধারায় সমালোচনা সব সময় গুরুত্বপূর্ণ। আমি এটুকু আশ্বাস দিতে পারি যে এই সমালোচনা আমাদের বিরোধী দলে যারা আছেন তারা যথাযথভাবে করতে পারবেন। এখানে আমরা কোনো বাধা সৃষ্টি করব না।

এ সময় তিনি বলেন, এর পূর্বে যখন দশম সংসদ চলেছে- একটা চমৎকার পরিবেশের মধ্য দিয়ে পরিচালিত হয়েছিল। আর এ জন্যই মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করা সম্ভব হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, আবার যেহেতু আমরা সংসদে নির্বাচিত হয়ে এসেছি অবশ্যই জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করে বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাব।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সব সময় মনে রাখতে হবে আমাদের ভোটাররা, যারা নির্বাচিত করে এখানে পাঠিয়েছেন তাদের সার্বিক উন্নয়ন, তাদের স্বার্থ সংরক্ষণ এবং দেশে দেশে যেন একটা শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করে। বাংলাদেশ জঙ্গি, মাদক, দুর্নীতিমুক্ত ও একটি উন্নত-সমৃদ্ধ দেশ যেন গড়ে ওঠে এবং দেশের মানুষের জীবনে যেন শান্তি-নিরাপত্তা নিশ্চিত হয় সেটাই আমাদের সব সময় লক্ষ্য রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, অতীতে একটা চমৎকার পরিবেশে সংসদ পরিচালিত হয়েছিল বলেই আমরা মানুষের আস্থা-বিশ্বাস অর্জন করতে পেরেছিলাম। আবার আমরা যেহেতু সংসদে নির্বাচিত হয়ে এসেছি অবশ্যই জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করে বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাব। এটাই আমাদের লক্ষ্য। আমার দৃঢ় বিশ্বাস আছে।

তিনি বলেন, এই সংসদে বাংলাদেশের জনগণ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছে। আজকে সেই সংসদ আপনাকে স্পিকার হিসেবে নির্বাচিত করেছে এবং ডেপুটি স্পিকার হিসেবে আমাদের ফজলে রাব্বী সাহেবকে নির্বাচিত করেছে। আমি আপনাকে এবং ডেপুটি স্পিকারকে অভিনন্দন জানাচ্ছি।

উল্লেখ্য, গেল ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫৮টি আসনে বিজয়ী হয় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অন্যদিকে বিরোধী দল বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট ৮টি আসনে জয়ী হয়। তবে তারা এ ফলাফল প্রত্যাখ্যান করে নতুন নির্বাচন দাবি করেছে।

এ ছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক হিসেবে ২২টি আসনে জয়ী হয়েছে জাতীয় পার্টি। ফলে সংসদে বিরোধী দল হিসেবে জাতীয় পার্টিই বসছে।

এছাড়াও ক্ষমতাসীনদের শরিক দল ওয়ার্কার্স পার্টি এবং জাসদও সংসদের বিরোধী দলের ভূমিকা নেবে বলেও ১৪ দল থেকে বলা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধনিজেও দুর্নীতি করব না, কাউকে করতেও দেব না: ধর্ম প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধতথ্যমন্ত্রী যেন তথ্যযন্ত্রী : রিজভী