বিডিআর বিদ্রোহের সুষ্ঠু তদন্ত হয়নি : ফখরুল

পপুলার২৪নিউজ প্রতিবেদক: বিডিআর (বিজিবি) বিদ্রোহের ঘটনায় সেনাবাহিনী কর্তৃক পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়নি বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের হল রুমে ২০ দলীয় জোটের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) বিশেষ জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

বিএনপি মহাসচিব বলেন, বিডিআর বিদ্রোহের ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হয়নি। দেশের জনগণের জানার অধিকার আছে কেন সেই পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়নি?

তিনি বলেন, সেদিন কেন গোয়েন্দা বাহিনী ব্যর্থ হলো, কেন সিদ্ধান্ত নিতে কয়েক ঘণ্টা কেটে গেল- তা সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে বের করা উচিত।

বিএনপি মহাসচিব বলেন, আমরা সবাই দল ও ব্যক্তি স্বার্থে দেশের স্বার্থ জলাঞ্জলি দিচ্ছি। অথচ বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে পরিকল্পিত ও সচেতনভাবে ষড়যন্ত্র চলছে। আমরা যদি সে ষড়যন্ত্র বুঝতে না পারি, তাহলে দেশকে রক্ষা করতে পারব না।

জাগপার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধানের সভাপতিত্বে কাউন্সিলে আরও বক্তব্য দেন বাংলাদেশ কল্যাণ পার্টি চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার সহ-সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, আজ কথায় কথায় সংবিধানের দোহাই দেন অথচ সংবিধান প্রণয়ন হয় যেখানে সেই সংসদের ১৫৪ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। এ সময় প্রধান বিচারপতির পদত্যাগের প্রক্রিয়াকে গুরুতর সাংবিধানিক সঙ্কট বলে দাবি করেন তিনি।

 

পূর্ববর্তী নিবন্ধ‘আ.লীগ ক্ষমতায় আছে বলেই মুক্তিযোদ্ধারা মূল্যায়িত হচ্ছেন’
পরবর্তী নিবন্ধমেসির গোল বাতিলের বিনিময়ে গোল লাইন প্রযুক্তি