বিচারপতি আনোয়ারুল হকের দাফন সম্পন্ন

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের দাফন সম্পন্ন হয়েছে।

শুক্রবার বাদ জুমা সুপ্রিমকোর্ট চত্বরে তার জানাজা অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিষ্ট্রার কেশব রায় চৌধুরী  জানান, নামাজে জানাযা শেষে রাজধানীর জুরাইন কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। আগামীকাল শনিবার বাদ আসর মিনিস্ট্রি এপার্টমেন্টে তার কুলখানি অনুষ্ঠিত হবে।

তার জানাজায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, আইনমন্ত্রী আনিসুল হক, খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, সাবেক প্রধান বিচারপতি বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, এটর্নি জেনারেল মাহবুবে আলম, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক, সুপ্রিকোর্টের উভয় বিভাগের বিচারপতিগন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এডভোকেট আবদুল বাসেত মজুমদার, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন, সাবেক সভাপতি এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান, ট্রাইব্যুনালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ ও জ্যেষ্ঠ আইনজীবীগণসহ বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও সুপ্রিমকোর্টের হাইকোর্টের বিচারপতি আনোয়ারুল হক গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টার দিকে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহ…রাজেউন)। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। হাইকোর্ট বিভাগের এই বিচারপতি ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। চেয়ারম্যান হিসেবে তার নেতৃত্বে বিচারিক প্যানেল মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোরী অপরাধের ৭ মামলায় রায় ঘোষণা করেছে। আরো একটি মামলা রায়ের জন্য অপেক্ষমান রয়েছে, যার রায় তিনি দিয়ে যেতে পারলেন না।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন বিচারপতি আনোয়ারুল হক। চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুর নেয়া হয়েছিল। সেখানে কিছুটা সুস্থ হওয়ার পর তাকে ৫ জুলাই দেশে আনা হয়। ফের তার অবস্থার অবনতি হলে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানকার নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুর আগ পর্যন্ত চিকিৎসাধীন ছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধতামিম চায় না ঘটনা জানাজানি হোক: পাপন
পরবর্তী নিবন্ধছাত্রলীগে নারীদের প্রধান্য বাড়াতে হবে : প্রতিমন্ত্রী