বিচারক নিয়োগে নীতিমালা চান বিএনপিপন্থী আইনজীবীরা

 পপুলার২৪নিউজ ডেস্ক

উচ্চ আদালতে বিচারক নিয়োগে নীতিমালা প্রণয়নের দাবি উঠেছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে। স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে হলে নীতিমালা প্রণয়নের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএনপিপন্থী এ আইনজীবী বলেন, সংবিধানের ৯৫ অনুচ্ছেদ এবং বিচারক নিয়োগে নীতিমালা-সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনার আলোকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগে বিচারক নিয়োগ দিতে হবে।

তিনি বলেন, ২০১৭ সালের ১৩ এপ্রিল হাইকোর্টের এক রায়ে সুপ্রিমকোর্টে বিচারপতি নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ, কার্যকর ও বস্তুনিষ্ঠ করতে সাতটি যোগ্যতা নির্ণায়ক উল্লেখ করা হয়। ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়, সুপ্রিমকোর্টের বিচারক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই সংবিধানের অষ্টম অনুচ্ছেদে রাষ্ট্র পরিচালনার মূলনীতির প্রতি অকৃত্রিম আনুগত্য থাকতে হবে। এছাড়া পেশাগত দক্ষতা, সুক্ষ্ম বিচারশক্তি, ন্যায়পরায়ণ ও মেধাসম্পন্নদের সুপারিশ করতে হবে। এ ছাড়া স্বচ্ছ ও নিরপেক্ষ নিয়োগ প্রক্রিয়া নিশ্চিত করতে সব যোগ্যতাসম্পন্ন ইচ্ছুক প্রার্থীদের সুপ্রিমকোর্টের ওয়েবসাইটের মাধ্যমে আবেদনের সুযোগ দিতে হবে। বারের সভাপতি জয়নুল আরও বলেন, সরকার সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের নতুন বিচারপতি নিয়োগের পাঁয়তারা করছে। বারবার অনুরোধ করা সত্ত্বেও আজ পর্যন্ত উচ্চ আদালতে নিয়োগের নীতিমালা বা নিয়োগের ব্যাপারে সুপ্রিমকোর্টের নির্দেশনা সম্পর্কে কিছুই বলা হয়নি।

তিনি বলেন, এ অবস্থায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি অবিলম্বে সংবিধানের ৯৫ (২) অনুসারে ও হাইকোর্টের নির্দেশনার আলোকে বিচারক নিয়োগের নীতিমালা প্রণয়ন করার দাবি জানাচ্ছি। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি সব সময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণ এবং বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখতে দায়িত্বপালন করে আসছে।

জয়নুল বলেন, বাংলাদেশের মানুষ সর্বোচ্চ আদালতের বিচার পাওয়ার অপেক্ষায় থাকে। এ জন্য দেশের সর্বোচ্চ আদালতে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে অবশ্যই রাজনীতির ঊর্ধ্বে থাকতে হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও সহসভাপতি উম্মে কুলসুম রেখাসহ কমিটির বিএনপিপন্থী সদস্যরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধ৩ দিন মৃত মায়ের আঙুল চুষে বেঁচে থাকা শিশুটি চাচির দায়িত্বে
পরবর্তী নিবন্ধদেশে ভিক্ষুকের সংখ্যা কমে গেছে: : অর্থমন্ত্রী