বিকেলে নগরভবনে কথা বলবেন সাঈদ খোকন

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। মনোনয়ন চেয়েও পাননি বর্তমান মেয়র সাঈদ খোকন।

মনোনয়নবঞ্চনা নিয়ে গত ২৪ ঘণ্টায় মুখ খোলেননি মেয়র খোকন। বাসা থেকেও বের হননি। অবস্থান করছেন বনানীর বাসায়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কার্যালয় নগর ভবনেও যাননি তিনি। তবে আজ এ নিয়ে কথা বলার কথা জানিয়েছেন খোকন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানিয়েছেন, ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বিকাল ৩টায় নগরভবনে গণমাধ্যমের কর্মীদের কাছে নিজের মন্তব্য জানাবেন।

গতকাল আওয়ামী লীগ দুই সিটিতে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করার পর থেকে বঞ্চিত খোকনের প্রতিক্রিয়া জানতে বারবার ফোন করা হয় বিভিন্ন মিডিয়ার পক্ষ থেকে। এক দুজনের ফোন রিসিভ করলেও নো কমেন্টস বলে কেটে দেন। অন্যদের ফোনই ধরেননি।

ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কর্মদিবসে রোজ বেলা ১১টার পর পরই নগরভবনে যেতেন মেয়র সাঈদ খোকন। কিন্তু রোববার দলীয় প্রার্থী ঘোষণায় নিজের নাম না দেখে অনেকটা হতবিহ্বল খোকন। নগরভবনে যাননি।

মেয়র খোকনের ঘনিষ্ঠরা জানান, সাঈদ খোকন আবারও মনোনয়ন পাবেন এমন আত্মবিশ্বাসী ছিলেন তার কর্মী-সমর্থকরা। গত কয়েক দিন তার বাড়িতে দলীয় নেতাকর্মী ও কাউন্সিলরদেরও ভিড় ছিল। কিন্তু খোকন নির্বাচনে মনোনয়ন না পেলে পাল্টে যায় চিত্র। রোববার তাকে সমবেদনা জানাতে ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারী, কাউন্সিলর, ঠিকাদার—কেউই যাননি। তার মনের অবস্থা ভালো নেই এ কারণেই হয়তো অনেকে সেখানে যাননি।

উল্লেখ্য, ২০১৫ সালে সর্বশেষ ডিএসসিসি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রথমবারের মতো মনোনয়ন পান অবিভক্ত ঢাকার সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে খোকন। নির্বাচনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে বিপুল ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন খোকন। যদিও ভোটের দিন নির্বাচন থেকে সরে দাঁড়ায় বিএনপি।

২০১৫ সালের ২৮ এপ্রিলের ওই নির্বাচনে ৫ লাখ ৩৫ হাজার ২৯৬ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন সাঈদ খোকন। ওই বছর ৬ মে মেয়র হিসেবে শপথ নেন তিনি।

আগামী বছর ১৭ মে পর্যন্ত দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্বে আছেন সাঈদ খোকন। ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) এই নির্বাচনের তফসিল ঘোষণার পর ২৫ ডিসেম্বর থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। প্রথম দিন মনোনয়নপত্র সংগ্রহ না করলেও দ্বিতীয় দিন দলীয় ফরম সংগ্রহ করেন সাঈদ খোকন। সেদিন তিনি মনোনয়নপত্র হাতে নিয়ে অঝোরে কাঁদেন। বর্তমান সময়কে ‘কঠিন সময়’ অভিহিত করে সবাইকে তার পাশে থাকার আহ্বান জানান খোকন।

ওই দিন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন মেয়র খোকন। পরে গণমাধ্যমকে বলেন, দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়ে তিনি শতভাগ আশাবাদী। মনোনয়নপত্র জমা দেয়ার সময় বলেন, দলীয় প্রধান আমাকেই মনোনয়ন দেবেন। তিনিই আমার অভিভাবক।

পূর্ববর্তী নিবন্ধব্যারিস্টার তাপসের আসন শূন্য ঘোষণা
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে পাকিস্তানের চেয়ে ভারতীয় লবি বেশি শক্তিশালী: ইমরান খান