বিএনপির ৭ আইনজীবী বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি ১৯ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

আপিল বিভাগের দুই বিচারকের পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় বিএনপিপন্থি সাত বিএনপির ৭ আইনজীবী বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি ১৯ অক্টোবর

আপিল বিভাগের দুই বিচারকের পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে করা আদালত অবমাননার আবেদন শুনানির জন্য সুপ্রিম কোর্টের অবকাশের( আফটার ভ্যাকেশন) পরে দিন ঠিক করেছেন আপিল বিভাগ। এ বিষয়ে আগামী ১৯ অক্টোবর শুনানির দিন ঠিক করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবারের (৩০ আগস্ট) প্রধান বিচারপতি হাসান সিদ্দিকীর নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। এ সময় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলসহ আওয়ামী লীগপন্থি আইনজীবীরাও উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার (২৯ আগস্ট) এ বিষয়ে আবেদন করা হয়। ওই আবেদনটি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বুধবার (৩০ আগস্ট) আপিল বিভাগের কার্যতালিকা শীর্ষে (১ নম্বর) ছিল।

আদালত অবমাননার অভিযোগ ওঠা বিএনপির সাত আইনজীবী নেতা হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহসম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

মঙ্গলবার (২৯ আগস্ট) সুপ্রিম কোর্টে আদালত অবমাননার এ আর্জি জানান যুবলীগ সভাপতি শেখ ফজলে শামস পরশের স্ত্রী ও আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। এদিন আইনজীবী নাহিদ সুলতানা যুথি প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চে এ আবেদনের বিষয়টি উপস্থাপন করেন।

এসময় প্রধান বিচারপতি বলেন, যেহেতু বেঞ্চ পুনর্গঠনের প্রয়োজন রয়েছে কাজেই ২৯ আগস্ট এ আবেদন শোনা যাবে না। তিনি তার সচিবের কাছে আবেদনটি জমা দিয়ে যেতে বলেন। আইনজীবী নাজমুল হুদার পক্ষে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি এ আবেদন করেন।

 

পূর্ববর্তী নিবন্ধড. ইউনূস ইস্যুতে চাপে নেই সরকার : শাহরিয়ার আলম
পরবর্তী নিবন্ধনাটোরের এমপি আব্দুল কুদ্দুস আর নেই