ঘুষের সত্যতা পেয়েছে দুদক, বাছিরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

 নিজস্ব প্রতিবেদক

ডিআইজি মিজানুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছির ৪০ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার পর তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ওই অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্যা বুধবার বাছিরের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে ডিআইজি মিজান ও দুদক পরিচালক এনামুল বাছিরের মধ্যে ঘুষ লেনদেনের কথোপকথনের অডিওর ফরেনসিক পরীক্ষার ফল দুদকের কাছে উপস্থাপন করে এনটিএমসি (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার)। এতে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে ১০ সদস্যের টিম উপস্থিত ছিলেন।

এনটিএমসির পক্ষ থেকে মিজান-বাছিরের টেলিফোনে কথোপকথনের বিস্তারিত তথ্য-উপাত্ত সুনির্দিষ্টভাবে উপস্থাপন করা হয়। সেখানে ঘুষ লেনদেনের বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলে জানানো হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঘুষ লেনদেনের ঘটনার অনুসন্ধান টিমের প্রধান দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্লাহ বলেন, আমাদের চেয়ারম্যানসহ ১০ সদস্যের টিম এনটিএমসি দফতরে উপস্থাপিত ঘুষ লেনদেন সংক্রান্ত কথোপকথনের ফরেনসিক প্রতিবেদন পর্যবেক্ষণ করেছি। এতে আমরা সন্তুষ্ট। শিগগির এ প্রতিবেদনটি দুদকের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবে এনটিএমসি। অনুসন্ধান টিম দুদকের পরিচালক (সাময়িক বরখাস্ত) খন্দকার এনামুল বাছিরের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শকের কাছে আবেদন করেছে।

এদিকে নয়াপল্টনে হোটেল ভিক্টরিতে ডিআইজি মিজানের সঙ্গে গোপন মিটিংয়ে অংশ নেয়া দুদকের সাবেক পরিচালক আবদুল আজিজ ভূঁইয়াকে জিজ্ঞাসাবাদের আওতায় আনার নির্দেশ দেয়া হয়েছে।

ডিআইজি মিজান ও পরিচালক এনামুল বাছিরের ঘুষ কেলেঙ্কারির ঘটনায় গঠিত অনুসন্ধান টিম তাকে শিগগির নোটিশ করবে বলে জানা গেছে।

ওই গোপন মিটিংয়ে যারা অংশ নিয়েছিলেন তাদের বিরুদ্ধে ২৮(গ) ধারায় অনুসন্ধান শুরু হয়েছে বলে জানা গেছে। ঘুষ কেলেঙ্কারির ঘটনায় দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্ল্যার নেতৃত্বে গঠিত তিন সদস্যের টিমকেই ওই অনুসন্ধানের দায়িত্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য বহু নাটকীয়তার পর সোমবার ডিআইজি মিজানুর রহমানসহ চারজনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অপর তিন আসামি হলেন- মিজানের স্ত্রী সোহেলিয়া আনার রত্না ওরফে রত্না রহমান, ভাই মাহবুবুর রহমান ও ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান।

মামলায় আসামিদের বিরুদ্ধে তিন কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন ও তিন কোটি ৭ লাখ ৫ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। ২০০৪ সালের দুদক আইনের ২৬(২) ও ২৭(১) ধারা, ২০১২ সালের মানি লন্ডারিং আইনের ৪(২) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় মামলাটি দুদকের ঢাকা জেলা সমন্বিত কার্যালয়ে দায়ের করা হয়।

দুদক পরিচালক মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে মামলাটি করেন। যেটি ছিল দুদকের সংশোধিত বিধি গেজেট হওয়ার পর নিজস্ব কার্যালয়ে প্রথম মামলা। মামলার পর দুদক টিমের পক্ষ থেকে ডিআইজি মিজানসহ চার আসামির বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা চেয়ে সরকারের কাছে আবেদন করা হয়। এর পরপরই তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়।

ওইদিন মামলা ছাড়াও দুদকের ঘুষের ঘটনায় দুদকের পক্ষ থেকে আগামী ১ জুলাই ডিআইজি মিজান ও দুদক পরিচালক এনামুল বাছিরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। ওইদিন সকাল ১০টায় ডিআইজি মিজানকে এবং দুপুর ২টায় বাছিরকে জিজ্ঞাসাবাদ করবে দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্ল্যার নেতৃত্বে তিন সদস্যের টিম।

এদিকে ডিআইজি মিজানের স্ত্রী সোহেলিয়া আনার রত্নার দেশত্যাগের বিষয়ে তথ্য চেয়ে মঙ্গলবার পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শক বরাবর চিঠি দেন দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ।

ওই চিঠিতে তিনি বলেন, সোহেলিয়া আনার রত্না দুদকের তদন্তাধীন মামলার আসামি। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, তিনি ইতিমধ্যে বাংলাদেশ ত্যাগ করেছেন।

এই আসামির বিদেশ গমন সংক্রান্ত তথ্য জানা আবশ্যক। দুদক যেসব তথ্য চেয়েছে তার মধ্যে আছে- রত্নার বিদেশ গমনের ‘এম্বারগেশন’ কার্ডের কপি, তিনি কবে কোন দেশে এবং কোন বিমানে দেশত্যাগ করেছেন। যে বিমানে গিয়েছেন তার টিকিট কোনো এজেন্সি থেকে ক্রয় করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএআইবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধপ্রশ্নফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ ৭৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা