বাক স্বাধীনতা নিশ্চিত রেখেই ডিজিটাল নিরাপত্তা আইন: তথ্যমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাক ও ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত রেখেই সাইবার অপরাধ মোকাবিলায় একান্ত জরুরি ডিজিটাল নিরাপত্তা আইন প্রণিত হবে। সোমবার বিকেলে রাজধানীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এণ্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার হলে মানবাধিকার সংস্থা ‘আর্টিক্যাল ১৯’ আয়োজিত প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৬ বিষয়ে জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

‘এ আইন ডিজিটাল জগত নিয়ন্ত্রণের জন্য নয়, নিরাপত্তার জন্য’ উল্লেখ করে তথ্যমন্ত্রী ও বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) প্রেসিডেন্ট ইনু বলেন, ডিজিটাল বাংলাদেশকে নিরাপদ করতেই এ আইন তৈরির কাজ চলছে। প্রস্তাবিত আইনের বিশেষ দিকগুলোর কথা উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, মৌলিক মানবাধিকার, নারী-শিশুসহ সকলের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার, রাষ্ট্র ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের নিরাপত্তা এ আইনে গুরুত্বের সঙ্গে বিবেচিত। কম্পিউটার, ইন্টারনেট এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের অধিকারও নিশ্চিত করবে আইনটি। সাইবার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠনের বিধানও এতে থাকবে বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক ড. এম সোহেল রহমানের সভাপতিত্বে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ‘আর্টিক্যাল ১৯’ এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক তাহমিনা রহমান। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি অধ্যাপক মো. মাহফুজুল ইসলাম, বাংলাদেশ এনজিওসনেটওয়ার্ক ফর রেডিও এণ্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান, আইওএফ চেয়ারম্যান এ কে এমশামসুদ্দোহা, ই-ক্যাব প্রেসিডেন্ট রাজিব আহমেদ, সিটিও ফোরাম প্রেসিডেন্ট তপন কান্তি সরকার, আইনি সংস্থা বাস্ট এর কর্মসূচি সমন্বয়ক শরাবান তহুরা জামান, বিআইজিএফ এর সাধারণ সম্পাদক আব্দুল হক অনু, সদস্য সাজ্জাদ হোসেন প্রমুখ। জাতীয় সম্মেলনে গৃহীত সুপারিশমালা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রেরিত হবে বলে সভায় জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের জীবন রক্ষায় এই মুহূর্তে তহবিল জরুরি : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধমিয়ানমারের উসকানির ফাঁদে পা দেবে না বাংলাদেশ:ওবায়দুল কাদের