বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি-স্পিডবোট চলাচল স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘদিন অচলাবস্থার পর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে সব ধরনের নৌযান চলাচল। নৌরুটে টানা ৪৭ দিন বন্ধ ছিল ফেরি এবং ১৫৬ দিন বন্ধ ছিল স্পিডবোট।

তবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শুধু লঞ্চ চলেছে।
মঙ্গলবার (৫ অক্টোবর) চলাচল শুরু করে ফেরি। এরপর বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেল থেকে চালু হয় স্পিডবোট। যাত্রী নিরাপত্তার বিষয়টি সামনে রেখে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে সব নৌযান। তবে রাতে বন্ধ থাকবে।

জানা গেছে, গত ৩ মে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ যাত্রীর প্রাণহানির পরই নৌরুটে স্পিডবোট চলাচল নিয়ে প্রশ্ন ওঠে। বেপরোয়া গতি, চালকদের উচ্ছৃঙ্খল আচরণ, নিয়মনীতির তোয়াক্কা না করে স্পিডবোট চালানোর বিষয়টি প্রকাশ্যে ওঠে আসে। অনুমোদন না থাকায় প্রশাসন সব স্পিডবোট চলাচল বন্ধ রাখে। এরপর স্পিডবোট নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। একই সঙ্গে চালকদের প্রশিক্ষণ, ডোপটেস্ট ও পরীক্ষা নিয়ে সনদ দেয় সংশ্লিষ্ট বিভাগ।

 

দীর্ঘ ৫ মাসের প্রক্রিয়া শেষে নৌরুটে ১০১টি স্পিডবোটের নিবন্ধন শেষ হয়। এগুলোর মধ্যে শিমুলিয়া ঘাটের স্পিডবোট আছে ৫৩টি, বাংলাবাজার ঘাটের ২৯টি, মাঝিকান্দি ঘাটের ১৯টি। প্রতিটি স্পিডবোট ১২ জনের বেশি যাত্রী বহন করতে পারবে না।

এর আগে পদ্মায় স্রোতের তীব্রতায় টানা ৪৭ দিন বন্ধ ছিল ফেরি চলাচল। স্রোত কমে আসায় গত মঙ্গলবার ভোর থেকে সীমিত পরিসরে চালু হয় ফেরি। প্রতিদিন সন্ধ্যা পর্যন্ত ৫টি ছোট ফেরি নৌরুটে হালকা যানবাহন পারাপার করবে বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।

এদিকে সব নৌযান চলাচল স্বাভাবিক হওয়ায় নৌরুটে যাত্রীদের ভোগান্তি কমবে বলে আশা করছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা। পদ্মা পার হতে লঞ্চ ও ফেরির পাশাপাশি স্পিডবোট চলাচল করায় নির্দিষ্ট নৌযানে যাত্রীচাপও কমবে। ফলে স্বাচ্ছন্দ্যে পদ্মা পার হতে পারবেন যাত্রীরা।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত লঞ্চ চলছে। এছাড়া স্পিডবোটও চালু হয়েছে। শুধুমাত্র নিবন্ধিত বোটগুলোই চলছে।

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় ১০ কোটি টাকার আইসসহ গ্রেফতার ২
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে গর্ভপাতবিরোধী আইনের ওপর স্থগিতাদেশ বহাল