বাংলাদেশ কম কার্বন-সবুজ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে: শাহাব উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়নের পথে কম কার্বন-সবুজ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ অফ-গ্রিড এলাকায় ৬ মিলিয়নেরও বেশি সোলার হোম সিস্টেম স্থাপন করেছে। দেশের জনসংখ্যার ১২ শতাংশের জন্য পরিবেশবান্ধব পদ্ধতিতে উৎপাদিত বিদ্যুৎ নিশ্চিত করেছে।

তিনি বলেন, এখন বড় আকারের সৌরপ্রকল্পের ওপর জোর দিচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে ১০টি বড় আকারের সোলার পার্ক, ২৮টি সৌর মিনি-গ্রিড, ২৮৮১টি সৌর সেচ পাম্প, ১৯৫২ টি নেট মিটারিং রুফটপ সোলার ও আটটি সৌর চালিত পানীয় জল বিতরণ ব্যবস্থা স্থাপন করেছে।

সোমবার (১৬ অক্টোবর) সচিবালয়ে নিজ কার্যালয়ে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসেফ ঈসা আলদুহেইলানের সঙ্গে সাক্ষাতে এ কথা বলেন পরিবেশমন্ত্রী।সাক্ষাতে বাংলাদেশে পরিবেশবান্ধব প্রযুক্তিতে রূপান্তর, প্রযুক্তি হস্তান্তর, ন্যাপ বাস্তবায়নে সহায়তা এবং পরিবেশ সুরক্ষা নিয়ে আলোচনা করেন তারা।

এসময় মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক) সঞ্জয় কুমার ভৌমিক এবং যুগ্মসচিব (পরিবেশ) মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

শাহাব উদ্দিন বলেন, সরকার ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে একাধিক গাড়ির মালিকদের ওপর ‘কার্বন ট্যাক্স’ আরোপ করেছে, যার লক্ষ্য কার্বন নিঃসরণ হ্রাস করা এবং দেশে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার এবং বৈদ্যুতিক যানবাহনের প্রচার করা।

ব্যবসা-বাণিজ্য, সাংস্কৃতিক বিনিময়, শিক্ষা, পরিবেশ ও পর্যটনের মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে বলে আশা প্রকাশ করেন পরিবেশমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধ২০২৪ সালেই নতুন কালুরঘাট সেতুর কাজ শুরু হবে: রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধআইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম শুরু