বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ, সম্প্রচার নিয়ে অনিশ্চয়তা

স্পোর্টস ডেস্ক : ইংল‌্যান্ডের চেমসফোর্ডে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ও আয়ারল‌্যান্ড। তিন ম‌্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম‌্যাচ ৯ মে থেকে। অথচ স্বাগতিক বোর্ড এখনও চূড়ান্ত করতে পারেনি টিভির ব্রডকাস্ট।

বাংলাদেশের কোন চ‌্যানেল খেলা দেখাবে তা এখনও ঠিক হয়নি। পাশাপাশি টিভির সম্প্রচার আদৌ হবে কি না তা নিয়েও তৈরি হয়েছে জটিলতা। স্বাগতিক বোর্ডই সম্প্রচার স্বত্ব বিক্রি করে থাকে। আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড এটি করছে তৃতীয় পক্ষ টোটাল স্পোর্টস ম্যানেজম্যান্টের (টিএসএম) মাধ্যমে। এই টিএসএম এর কাছ থেকে এখন পর্যন্ত দেশি কোনও টিভি চ্যানেল সম্প্রচার স্বত্ব কেনেনি।

টিভিতে খেলা দেখানোর এই জটিলতা নিয়ে আয়ারল‌্যান্ড বোর্ডের সঙ্গে আলোচনা করেছে বিসিবি। জানতে চাওয়ার পরও সম্প্রচারের বিষয়ে বিসিবিকে কোনো তথ্য দিতে পারেননি আইরিশরা। যে কারণে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ সম্প্রচার নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

এ নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী বলেছেন, ‘আমরা আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছি এবং জানতে চেয়েছি যে বাংলাদেশ টেরিটরিতে কোন চ্যানেলে খেলা দেখাবে। তারা বিষয়টা এখনও নিশ্চিত করতে পারেনি। এ কারণেই হয়তো তারা আমাকে জানায়নি। আমরা যতো তাড়াতাড়ি সম্ভব জানতে পারব। তারা যদি চূড়ান্ত করতে পারে, জানিয়ে দিব।’

টিভিতে খেলা দেখানোর ইসু‌্যতে চাইলেও বিসিবির বেশিকিছু করার নেই। নিজামউদ্দীন চৌধুরী যোগ করেন, ‘ব্রডকাস্টের বিষয়টা সম্পূর্ণভাবে স্বাগতিক বোর্ডের উপর নির্ভর করে। তারাই এটা ফাইনালজ করে। তারা যখন কোনো দেশে যায়, সেই হোস্ট বোর্ডের রেসপনসিবিলিটি এটা। তারা তাদের বিষয় যখন কনফার্ম করবে, তারা জানাবে। তখনই একমাত্র আমরা জানাব।‘

আইসিসি ওয়ানডে সুপার লিগের তিন ওয়ানডে খেলবে দুই দল। সিরিজটির আয়োজক এসেক্স। খেলা হবে চেমসফোর্ডের ক্লাউডি কাউন্টি গ্রাউন্ডে। ম্যাচগুলো হবে ৯, ১২ ও ১৪ মে। বাংলাদেশের জন্য এই সিরিজটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও আয়ারল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই।

বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়ের বিপক্ষে কোয়ালিফায়ারে মুখোমুখি হবে।

পূর্ববর্তী নিবন্ধআইপিএলে লিটনের অধ‌্যায় শেষ!
পরবর্তী নিবন্ধকৃত্রিম বুদ্ধিমত্তার ভয়ে হলিউডে ধর্মঘট