বাংলাদেশ অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে: এডিবি প্রেসিডেন্ট

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

সফররত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকাহিকো নাকাও বাংলাদেশের আর্থ-সামাজিক অসামান্য অগ্রগতির ভূয়সী প্রশংসা করে বলেছেন, এশিয়ার একটি অর্থনৈতিক শক্তি হিসেবে এই দেশের এগিয়ে যাওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে।

বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এক ব্রিফিংয়ে এ কথা জানান।

এডিবি প্রেসিডেন্ট বলেন, চীন ও ভারতের মতো এশিয়ার অর্থনৈতিক শক্তি হিসেবে বাংলাদেশের এগিয়ে যাওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। অনেক দেশ বিনিয়োগের জন্য বাংলাদেশের দিকে তাকিয়ে রয়েছে।

এডিবি ১৯৭৩ সাল থেকে আর্থসামাজিক উন্নয়নের জন্য বাংলাদেশে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের আরও অর্থনৈতিক উন্নয়নে তারা সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। আমরা বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ, পরিবহন এবং অন্যান্য খাতে কাজ করতে আগ্রহী।

এডিবি প্রেসিডেন্টকে বাংলাদেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার সরকারের লক্ষ্য হচ্ছে তৃণমূল লোকদের উন্নয়ন নিশ্চিত করা। আমরা চাই জনগণ স্বাচ্ছন্দ্য জীবনযাপন করুক এবং এজন্য আমরা তাদের জন্য নানা কল্যাণমুখী কার্যক্রম গ্রহণ করেছি।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না। এ জন্য শিক্ষার্থীদের বিজ্ঞান ও কারিগরি শিক্ষায় উৎসাহিত করা হচ্ছে।

যানজট সম্পর্কে আলাপকালে প্রধানমন্ত্রী বলেন, এই সমস্যার সমাধানে সরকার মেট্রোরেল এবং ফ্লাইওভার নির্মাণসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

রোহিঙ্গা ইস্যু নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। রোহিঙ্গারা কীভাবে স্থানীয় লোকদের ও কক্সবাজারের পরিবেশের ক্ষতি করছে প্রধানমন্ত্রী সে বিষয় তুলে ধরেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং এডিবির বিকল্প নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধদোয়ারায় অপ্রয়োজনীয় বাঁধের কাজ বাতিল
পরবর্তী নিবন্ধপিআইসির সভাপতি এক পরিবারের তিনজন