বাংলাদেশের বিপক্ষে সে ম্যাচটিই সেরা : হার্দিক পান্ডিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:ব্যাঙ্গালুরুর সেই ম্যাচ, আজও দগদগে ঘা হয়ে আছে টাইগার ভক্ত-সমর্থকদের মনে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের যে ম্যাচটিতে বাংলাদেশের নিশ্চিত জয় কেড়ে নিয়েছিল ভারত। অবিশ্বাস্যভাবে জিতে গিয়েছিল ১ রানে।

অথচ সেদিন হেসেখেলেই জেতার কথা ছিল টাইগারদের। হার্দিক পান্ডিয়ার শেষ ওভারে দরকার ১১ রান, উইকেটে দলের সেরা দুই ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ আর মুশফিকুর রহীম।

হার্দিকের প্রথম বলে মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে এক রান। পরের দুই বলে টানা দুই চার মুশফিকের। শেষ ৩ বলে দরকার মাত্র ২ রান। মুশফিক তো তখন উল্লাসেই মেতে উঠেছেন। নিশ্চিত জয়, আবেগটা ধরে রাখা কঠিনই ছিল।

কিন্তু ক্রিকেট মাঠে আবেগের কোনো জায়গা নেই, সেদিন হারে হারে টের পেয়েছেন মুশফিক। চতুর্থ বলটাতে ডিপ মিডউইকেটে তুলে মারতে গিয়ে শিখর ধাওয়ানের ক্যাচ হন। পরের বলটিতে ফুলটস পেয়ে স্লগ করেছিলেন মাহমুদউল্লাহও, রবীন্দ্র জাদেজার ক্যাচ হন বাউন্ডারিতে।

হার্দিকের শেষ বলে দরকার ছিল ২ রান, স্ট্রাইকে থাকা শুভাগতহোম ব্যাটেই লাগাতে পারেননি। দৌড় দিতে গিয়ে স্ট্রাইকিং এন্ডে এসে রানআউট হন মোস্তাফিজুর রহমান। অবিশ্বাস্য এক ম্যাচ জিতে যায় ভারত।

শেষ ওভারের বোলার হার্দিক পান্ডিয়া সে ম্যাচটির কথা জীবনেও ভুলবেন না। দিনেশ কার্তিকের সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে এক লাইভে এসে ম্যাচটির প্রসঙ্গ তুলেন হার্দিক। পেস বোলিং এই অলরাউন্ডার বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে শেষ ওভারটি ছিল সবচেয়ে কঠিন। এখন পর্যন্ত আমার ক্যারিয়ারের অন্যতম সেরা ম্যাচ সেটি।’

মুশফিক যখন টানা দুই বাউন্ডারি হাঁকিয়ে বসেছিলেন, নিশ্চিত পরাজয় ধরে নিয়েছিল ভারতও। সে সময়ই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি উইকেটের পেছন থেকে দৌড়ে আসেন হার্দিকের দিকে। অভিজ্ঞ আশীষ নেহরাও ছুটে এসেছিলেন। তারা দুজনই বুদ্ধি দেন লেন্থ বল করার।

হার্দিক সে অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে বলেন, ‘আমার মনে আছে, মাহি ভাই আর নেহরা ভাই ছুটে এসেছিলেন। আমি বলেছিলাম বাউন্সার করতে চাই। কিন্তু তারা বলেন এতে হিতে বিপরীত হতে পারে। এজ হয়ে কিপারের মাথার ওপর দিয়ে বাউন্ডারি হয়ে যেতে পারে। তাই আমি অফস্ট্যাম্পের বাইরে বল করার সিদ্ধান্ত নেই।’

সেই বুদ্ধিটা ভালোই কাজে দেয় ভারতের। এখন পর্যন্ত আইসিসির ইভেন্টে সেরা টি-টোয়েন্টি লড়াইয়ের মধ্যে জায়গা করে আছে বাংলাদেশ-ভারতের এই শ্বাসরুদ্ধকর লড়াইটি।

পূর্ববর্তী নিবন্ধপাইন্দং ইউনিয়ন ছাত্রলীগ নেতা রুবেলের পক্ষ থেকে ত্রান সামগ্রী বিতরন 
পরবর্তী নিবন্ধস্ত্রী-মেয়ের কান্না শুনেও এগিয়ে এলো না কেউ, সিঁড়িতেই পড়ে রইল লাশ