বসবাসযোগ্য শহর হিসেবে বিশ্ব সূচকে ঢাকার উন্নতি

নিজস্ব ডেস্ক:

বসবাসযোগ্য শহর হিসেবে ধীরগতিতে হলেও উন্নতি হচ্ছে বাংলাদেশের রাজধানী শহর ঢাকার। বিশ্বের ১৪০টি শহরের মধ্যে চলতি বছর এর অবস্থান ১৩৭তম।

এর আগে ২০১৯ সালে এই সূচকে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম এবং তার আগের বছর ২০১৮ সালে ঢাকা অবস্থান করছিল ১৩৯তম স্থানে।

বসবাসযোগ্যতা ও নাগরিক সুবধিাগত দিক থেকে বিশ্বের প্রধান শহরগুলোর অবস্থান বিষয়ক জরিপকারী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ) তাদের সাম্প্রতিক প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো এই ৫ টি ক্যাটগরির ওপর ভিত্তি করে প্রতিবছর বিশ্বের ১৪০ টি প্রধান শহরের ওপর জরিপ চালিয়ে থাকে ইআইইউ। গত বছর করোনা মহামারি ও বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারি থাকায় জরিপের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে পারেনি ইআইইউ, এ কারণে ২০২০ সালে প্রতিবেদনও প্রকাশ করা হয়নি।

বিভিন্ন দেশে চলা বৈশ্বিক প্রকল্প, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং সরকারি সংস্থাগুলো থেকে তথ্য সংগ্রহ করে ইআইইউ। সেই অনুযায়ী, চলতি বছর এই ৫ ক্যাটাগরির মধ্যে স্থিতিশীলতায় ৫৫ পয়েন্ট, স্বাস্থ্যসেবায় ১৬ দশমিক ৭ পয়েন্ট, সংস্কিতি ও পরিবেশগত অবস্থায় ৩০ দশমিক ৮ পয়েন্ট, শিক্ষা ক্যাটাগরিতে ৩৩ দশমিক ৩ পয়েন্ট ও অবকাঠামো ক্যাটগরিতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

পূর্ববর্তী নিবন্ধআন্দোলনের নামে সহিংসতা করলে রাজপথে সমুচিত জবাব : কাদের
পরবর্তী নিবন্ধরাজধানীতে ঝুম বৃষ্টি