বরিশালের বানারীপাড়া ইট ভাটায় পুড়ছে তিন হাজার শিক্ষার্থীর স্বপ্ন

বরিশাল প্রতিনিধি: বরিশালের বানারীপাড়া উপজেলার সন্ধ্যা নদীর পশ্চিম তীরে ভাঙন কবলিত মসজিদবাড়ি গ্রামে গড়ে উঠেছে একাধিক অবৈধ ইট ভাটা। ভেকু মেশিন দিয়ে ফসলি জমির মাটি তুলে ইট তৈরি করছে এসব ইট ভাটা। ফলে খুব দ্রুতই নদী গর্ভে বিলীন হচ্ছে পুরো গ্রাম। কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ। বিপন্ন হচ্ছে পরিবেশ ও ফসলের জমি। জোর করে মানুষের জমি ও বসত বাড়ি দখল করে বছরের পর বছর ওই সব ভাটা বহাল তবিয়তে ইট তৈরির কাজ অব্যাহত রেখেছে।

ইটভাটার অবিরাম ধোঁয়ায় শ্বাসকষ্টসহ রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছেন মানুষ। ইট ভাটার দুইশ হাতের মধ্যেই রয়েছে ঐতিহ্যবাহী মসজিদবাড়ি ডি.এস আলিম মাদ্রাসা, টেকনিক্যাল কলেজ, হাফিজি মাদ্রাসা, এতিমখানা ও নুরানী মাদ্রাসা। আধা কিলোমিটারের মধ্যে রয়েছে ইসলামিয়া কলেজ, ইসলামিয়া গার্লস স্কুল, মসজিদবাড়ি স্কুল এন্ড কলেজ ও দাশের হাট সরকারী প্রাথমিক বিদ্যালয়। এসব প্রতিষ্ঠানে প্রায় তিন হাজার শিক্ষার্থী নিয়মিত পড়াশুনা করে। ইট ভাটার দূষণে এরা অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। বিষাক্ত ধোয়ার ফলে মাঝে মধ্যে ছাত্রীরা ক্লাসেই অসুস্থ হয়ে পড়ছে।

জানা গেছে, প্রশাসনের নজর এড়িয়ে মুনাফালোভীদের এই অবৈধ ব্যবসায় পুড়ছে তিন হাজার শিক্ষার্থীর ভবিষ্যত। পুড়ছে তাদের সুন্দর শৈশব-কৈশোর। শিক্ষক ও শিক্ষার্থীদের শরীরে বাসা বাধছে কঠিন সব রোগ-ব্যাধি। ইটভাটার দূষণ থেকে পরিত্রাণ চেয়ে ইতিমধ্যে জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরে লিখিত আবেদন করেছেন মসজিদবাড়ি এলাকাবাসী। প্রায় চারশ মানুষের স্বাক্ষর করা ওই আবেদনে এলাকাবাসী, শিক্ষক, শিক্ষার্থীসহ সবাই প্রশাসনের কাছে এসব অবৈধ ইটভাটা স্থায়ীভাবে বন্ধের জোর দাবি জানিয়েছেন।

জানা গেছে, বিবিএফ ইট ভাটায় চলছে মাদকের রমরমা ব্যবসা। ইট ভাটায় কাজ করা পরিযায়ী শ্রমিকদের অনেকেই মাদকের সঙ্গে জড়িত। এরা এলাকার শিশু-কিশোরদের মাদকের জগতে টেনে নিচ্ছে। ফলে একটা অসুস্থ ও বখাটে প্রজন্ম তৈরি হচ্ছে।
২০২০ সালে বিবিএফ ভাটায় একটি ধর্ষণের ঘটনাও ঘটে। ফলে গ্রামের মেয়ে শিক্ষার্থীরা ওই ভাটার কাছ থেকে যেতে রীতিমতো আতঙ্কে থাকে।

গত সপ্তাহে বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরের এক কর্মকর্তা শাহ আলম মসজিদবাড়ি মাদ্রাসা সংলগ্ন ব্রাদার্স ব্রিক ফিল্ড (বিবিএফ) সরেজমিনে পরিদর্শন করেন। এসময় ভাটার মালিক ছাকিবুল হোসেন সুমনকে ভাটায় পাওয়া যায়নি। পরে এলাকায় এসে লোকজনকে হুমকি-দমকি দেয় এবং টাকা দিয়ে ওপর মহল ম্যানেজ করে ব্যবসা চালিয়ে যাওয়ার কথা বলেন।

জানা গেছে, বিবিএফ ভাটার মালিক সুমন বিএনপির একনিষ্ঠ ডোনার। বিএনপির সব ধরণের প্রোগ্রামে সুমন ফান্ডিং করেন। ইট ভাটার বিরোধিতা করায় এলাকাবাসীকে বিএনপির থানা পর্যায়ের নেতৃবৃন্দ বিভিন্ন সময় হুমকি দিয়ে আসছে।

জানতে চাইলে মসজিদবাড়ি ডি এস আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আতোয়ার রহমান বলেন, ‘ইটভাটার ধোঁয়ায় মাদ্রাসায় টিকে থাকাই দায় হয়ে পড়েছে। আমাদের কোমলমতি শিক্ষকরা শ্বাসকষ্টসহ নানা ব্যাধিতে ভুগছে। নদীর তীর থেকে মাটি কেটে এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চরম শঙ্কার মধ্যে ফেলেছে।

তিনি বলেন, ‘আমার মাদ্রাসা থেকে মাত্র ২০০ হাত দুরে এসব ভাটায় কয়লার বদলে কাঠ পোড়ানের কারণে এলাকার বনভূমি উজাড় হচ্ছে। শব্দ ও বায়ুদূষণ অসহনীয় পর্যায়ে চলে যাওয়ায় শিক্ষার্থীদের ক্লাস নেয়া দুঃসাধ্য হয়ে পড়েছে।

ভাটা সংলগ্ন ইসলামীয়া কলেজের প্রিন্সিপাল গোপাল বসাকের কণ্ঠেও একই কথা শোনা গেলো। তিনি বলেন, আমরা আসলেই অসহায়। এসব ইট ভাটার কালো ধোয়া থেকে শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের আমরা বাঁচাতে পারছি না। তিনি এসব অবৈধ ইট ভাটা এখনই বন্ধ করে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের বাঁচাতে প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন।

ভাটা সংলগ্ন মাদ্রাসা মসজিদের পেশ ইমাম, মাওলানা অধ্যাপক আব্দুর রহীম বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের স্বার্থ সবার আগে। কারন এই শিক্ষার্থীরাই আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। তাই ইট ভাটার কালো ধোয়া থেকে শিক্ষার্থীদের পরিত্রান দিতে এসব ইট ভাটা দ্রুত বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি তিনি অনুরোধ জানিয়েছেন।

গ্রামের কৃষক ইউসুফ গাজী বলেন, যেখান থেকে মাটি তোলা হচ্ছে, সেখানে ব্লকের ধান হতো। এখন ইটের ভাটার কারনে পাশর্^বর্তী জমিতেও ফসল হয় না। এখন আমাদের মরণ ছাড়া অন্য কোন উপায় নেই।

তিনি আরও বলেন, এলাকার ফলদ বৃক্ষে ফল ধরে না, কৃষিজমিতে ফসল হয় না। নদীর চর ও কৃষিজমির ওপরের স্তরের মাটি কেটে ইটভাটায় ব্যবহার করায় নদীভাঙনসহ কৃষিজমির উর্বরতা কমছে।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ইতোমধ্যে গ্রামবাসীর সঙ্গে কয়েক দফা বাক-বিতন্ডাও হয়েছে বিবিএফ ইট ভাটা কর্তৃপক্ষের সঙ্গে। যেকোন সময় এটা বড় ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষে রুপ নিতে পারে।

 

পূর্ববর্তী নিবন্ধজায়েদ খানের সদস্যপদ স্থগিত
পরবর্তী নিবন্ধরপ্তানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি