বঙ্গোপসাগরে ট্রলার উল্টে ৯ ভারতীয় জেলের মৃত্যুর শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার উল্টে ৯ ভারতীয় জেলের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তাসংস্থা এএফপিকে দেশটির কর্মকর্তারা আজ রোববার এ তথ্য জানিয়েছেন।

পশ্চিমবঙ্গের মৎস বিভাগের পরিচালক সুরজিত বাগ জানিয়েছেন, গত বুধবার ১৭ জেলে সুন্দরবন থেকে ট্রলারে করে মাছ ধরতে বঙ্গোপসাগরে যান।

এরমধ্যে গতকাল শনিবার সকালে হঠাৎ করে তাদের ট্রলারটি ঝড়ের কবলে পড়ে। ওই সময় ট্রলারটির ডেকে আটজন ছিলেন। বাকি ৯ জন পেছনের কেবিনে ঘুমাচ্ছিলেন। ঝড়ের কারণে সৃষ্ট বিশাল ঢেউয়ে এক সময় ট্রলারটি উল্টে যায়।

যে আটজন ডেকে ছিলেন তাদের পাশের আরেকটি ট্রলারের জেলেরা উদ্ধার করেন। কিন্তু যারা কেবিনে ঘুমিয়ে ছিলেন তাদের আর খোঁজ পাওয়া যায়নি। নিখোঁজ এই ৯ জেলের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় কোস্টগার্ডের জাহাজ ট্রলারটিকে উপকূলে নিয়ে এসেছে। যাদের জীবিত উদ্ধার করা হয়েছে তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন সুরজিত বাগ।

সুন্দরবন জাতিসংঘের একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। যা কর্দমাক্ত বনের জন্য বিখ্যাত। এই সুন্দরবনে থাকেন হাজার হাজার জেলে। যারা পুরো বছরজুড়েই মাছ শিকার করে থাকেন। বর্ষার সময় তাদের কর্মব্যস্ততা বৃদ্ধি পায়।

তবে এবারের বর্ষাকালটি শুরু হয়েছে খারাপ আবহাওয়ার মধ্যে দিয়ে। যা জেলেদের গভীর সমুদ্রে যাওয়ার বিষয়টি ঝুঁকিপূর্ণ করে দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাইডেন-মোদি বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ
পরবর্তী নিবন্ধট্রেজারি বন্ড রি-ইস্যুর নিলাম ২৪ সেপ্টেম্বর