বঙ্গবন্ধু সাফারি পার্কে মারা গেলো আফ্রিকান প্রাণী লেমুর

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণী লেমুর মারা গেছে। মারা যাওয়া লেমুরটি ছিল স্ত্রী প্রজাতির।

রোববার (২৭ ফেব্রুয়ারি) আফ্রিকান প্রাণী লেমুরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

তিনি জানান, শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে লেমুরটিকে বেস্টনীতে মৃত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, লেমুরটি হার্ড অ্যাটাকে মারা গেছে।

পার্কের প্রকল্প পরিচালক আরও বলেন, ‘মৃত লেমুরটি ছিল মাদি (স্ত্রী)। পার্কে মোট চারটি লেমুর ছিল। এর মধ্যে শুক্রবার একটি মারা যাওয়ায় পার্কে বর্তমানে তিনটি লেমুর রয়েছে। সেগুলো সুস্থ অবস্থায় আছে।’

নাম প্রকাশ না করার শর্তে পার্কের একজন কর্মকর্তা জানান, শুক্রবার বিকেলেই মৃত লেমুরটির ময়নাতদন্ত শেষ করে মাটিচাপা দেওয়া হয়েছে।

২০১৮ সালের ৬ আগষ্ট রাতে পাচারকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাভ বার্ড, কাকাতুয়া, ম্যাকাও, ময়ুর, লেমুরসহ ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ। পরে তা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট উদ্ধার হওয়া পাখি ও প্রাণীগুলোকে ওই বছরের ৭ আগস্ট সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। একই বছর উদ্ধার হওয়া লেমুর দেশে প্রথমবারের মতো বাচ্চার জন্ম দিয়েছিল সাফারি পার্কে।

এর আগে গত জানুয়ারি মাসে সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়-। এ ঘটনায় পার্কের বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচুয়াডাঙ্গায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
পরবর্তী নিবন্ধএবছর এসএসসি-এইচএসসিতে থাকছে না নির্বাচনী পরীক্ষা