ফুল ভাসানোর মধ্য দিয়ে শুরু হলো পাহাড়ীদের প্রাণের উৎসব ‘বৈসাবি’

রাজু আনোয়ার:

বাঙালি জাতির স্বাতন্ত্র্য ভাষা-সংস্কৃতি এবং আবহমান ঐতিহ্যের সঙ্গে অবিচ্ছিন্নভাবে সম্পৃক্ত হওয়ার দিন পহেলা বৈশাখ ।শুধু বাঙালী নয়, বাংলাদেশের বিভিন্ন ধর্ম ও জাতি ভেদে পহেলা বৈশাখ উদযাপনে স্বাতন্ত্র্য লক্ষ করা যায়। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি আদিবাসীরা ঐতিহ্যবাহী সামাজিক ও ধর্মীয় উৎসব হিসেবে বাংলা নববর্ষকে পালন করে থাকে যা ‘বৈশাবি’ উৎসব নামে পরিচিত।
বাংলাদেশে তিন আদিবাসী জাতিগোষ্ঠীর বর্ষবরণ উৎসব বৈসাবি । বৈসু, সাংগ্রাই, বিজু এই তিন নামের আদ্যাক্ষর নিয়ে বৈসাবি নামের উৎপত্তি।বর্ষবরণ উৎসবকে ত্রিপুরারা বৈসু, মারমারা সাংগ্রাই ও চাকমারা বিজু বলে অভিহিত করে থাকেন। বছরের শেষ দুইদিন এবং নতুন বছরের প্রথম দিন বর্ষবরণ উৎসব বৈসাবি পালিত হয় বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায়।নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে এ উৎসবে পালন করা হয় ।
এই উৎসব শুরুর দিন সকালে নদী বা ঝরনায় ফুল ভাসিয়ে গোসল করা পাহাড়িদের প্রথাগত আচার। একে বলা হয় ‘গঙ্গাপূজা’।
ত্রিপুরাদের বর্ষবরণ উৎসবের নাম বৈসু। এটি এদের জীবনের সবচেয়ে বড় উৎসব। বৈসু উৎসব একটানা তিন দিন পালন করা হয়। এই তিন দিনের অনুষ্ঠানগুলির নাম হলো হারি বৈসু, বিসুমা বৈসু ও বিসিকাতাল বা আতাদাং বৈসু। বৈসু উৎসবের প্রথম দিন হারি বৈসু। এই দিন ভোরে ঘুম থেকে উঠে তারা ঘরদোর লেপেপোঁছে, বসতবাড়ি কাপড়চোপড় পরিস্কার পরিচ্ছন্ন করে। ত্রিপুরারা ফুল দিয়ে ঘরবাড়ি সাজায়। শিশুরা বাড়ি বাড়ি ফুল বিতরণ করে। তরুণতরুণীরা প্রিয়জনকে ফুল উপহার দেয়। দেবতার নামে নদীতে বা ঝর্ণায় ফুল ছিটিয়ে খুমকামীং পূজা দেওয়া হয়। এদিন মহিলারা বিন্নি চাউলের পিঠা ও চোলাই মদ তৈরি করে। পুরুষেরা বাঁশ ও বেত শিল্পের প্রতিযোগিতা ও খেলাধুলায় মেতে উঠে। হারি বৈসু উৎসবের দিন থেকে এরা গরয়া নৃত্য পরিবেশন শুরু করে। এ নৃত্য সাত দিন থেকে আটাশ দিন পর্যন্ত চলে।
উৎসবের দ্বিতীয় দিন বিসুমাতে ত্রিপুরারা নববর্ষকে স্বাগত জানায়, ধূপ, চন্দন ও প্রদীপ জ্বেলে পূজা দেয় ও উপাসনা করে। বাড়ি বাড়ি গিয়ে পাচন, সেমাই ও মিষ্টি খায় এবং কলাপিঠা, চুয়ান পিঠা, জাল পিঠা, উন পিঠা ও মায়ুং পিঠা খায়। এছাড়া এদিন তারা নিরামিষ ভোজন করে। কোনো প্রাণি বধ করে না। অনুষ্ঠানের তৃতীয় দিন বিসিকাতালে আমিষ খাবার গ্রহণে বাধা নেই। তারা বয়োজ্যেষ্ঠদের গোসল করিয়ে পায়ের কাছে পূজার নৈবেদ্য হিসেবে ফুল রাখে এবং প্রণাম করে। কিছু না খেয়ে যেন কেউ ফিরে না যায় সেজন্য সারাদিন ঘরের দরজা খোলা থাকে।
পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করার মারমাদের উৎসবকে সাংগ্রাই উৎসব বলে। তারা বৈশাখের প্রথম দিনে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে পালন করে বাংলা নববর্ষ। পাচন, পিঠা এবং নানা মুখরোচক খাবারের আয়োজন করে মারমা জনগোষ্ঠী। নতুন পোশাক পরে, একে অপরের বাড়ি গিয়ে কুশল বিনিময় করে। নারীপুরুষ সম্মিলিতভাবে নাচ আর গানে মেতে উঠে। মারমা বৃদ্ধরা অষ্টশীল পালনের জন্য মন্দিরে যায়। এদিন বুদ্ধ মূর্তিকে চন্দন জলে স্নান করানোর পর বৃদ্ধবৃদ্ধারাও স্নান করে এবং নতুন পোশাক পরিধান করে।
মারমা জনগোষ্ঠীর এ দিনের প্রধান আকর্ষণ হচ্ছে জল অনুষ্ঠান বা পানি খেলা। বাড়ির আঙিনায় আগে থেকে পানি খেলার জন্য প্যান্ডেল তৈরি করা থাকে। মারমা যুবকরা বাদ্য আর গানের তালে তালে এসে উপস্থিত হয় অনুষ্ঠানস্থলে। সেখানে ফুলে ফুলে সজ্জিত প্যান্ডেলের ভিতরে পানি নিয়ে অপেক্ষায় থাকে মারমা তরুণীরা। চলে যুবকযুবতীদের এক অপরের প্রতি জল ছিটানো।
চাকমাদের বর্ষবরণ উৎসব হলো বিজু। তিন ভাগে ভাগ করে বিজু উৎসব পালন করা হয় । চৈত্র মাসের ২৯ তারিখে ফুল বিজু, ৩০ তারিখে মূল বিজু এবং বৈশাখের প্রথম দিনে গজ্যাপজ্যা বিজু নামে অনুষ্ঠান পালন করে।
ফুল বিজুর দিন গভীর অরণ্য থেকে ফুল সংগ্রহ করে চারভাগে ভাগ করে একভাগ ফুল ও নিমপাতায় ঘরবাড়ি সাজায়, দ্বিতীয়ভাগ ফুল বৌদ্ধ বিহারে বুদ্ধের উদ্দেশ্যে উৎসর্গ করে প্রার্থনা করে ও ভিক্ষুসংঘ কর্তক প্রদত্ত ধর্মোপদেশ শ্রবণ করে, তৃতীয়ভাগ ফুল নদী, খাল বা পুকুরের পাড়ে তৈরি পূজামন্ডপে রেখে প্রার্থনা করে আর চতুর্থভাগ ফুল প্রিয়জনকে উপহার দেয় এবং বয়োজ্যেষ্ঠদের এ ফুলেল শুভেচ্ছা জানায়।
হরেক পদের কাঁচা তরকারি সংমিশ্রণে পাচন বা ঘণ্ট তৈরি করা হয় মূল বিজুর দিনে । এছাড়া পায়েস ও নানা ধরনের পিঠা তৈরি করা হয় । বিন্নি ধানের খই, নাড়ু, সেমাই ও পাহাড়ি মদও থাকে। এই দিনে চাকমারা ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে র‌্যালিতে যোগ দেয়। সন্ধা ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়িঘর, উঠান ও গোশালায় প্রদীপ জ্বালিয়ে সবার মঙ্গল কামনা করা হয়। মন্দিরে গিয়ে মোম জ্বালিয়ে ফুল দিয়ে বুদ্ধের পূজা করা হয়।
চাকমাদের গজ্যাপজ্যা অনুষ্ঠিত হয় নববর্ষের প্রথম দিনে। তারা বড়দের স্নান করিয়ে দিয়ে আশীর্বাদ প্রার্থনা করে। সন্ধ্যায় সবাই বৌদ্ধবিহারে গিয়ে ভিক্ষু সংঘের ধর্মোপদেশ শুনে,প্রার্থনায় অংশগ্রহণ করে।
পাহাড়ী জনপদের প্রধান উৎসব বৈসাবি। করোনার কারণে দুই বছর বন্ধ ছিল পার্বত্য অঞ্চলের এই বৈচিত্র্যময় বৈসুক সাংগ্রাই বিজু বিষু উৎসব। তবে এবছর সংক্রমণ কমে আসায় আবারও পুরনো রূপে ফিরছে বর্ণাঢ্য এ উৎসব।
শরণার্থীবিষয়ক টাস্ক ফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইগ্রু চৌধুরী পৃথক বাণীতে খাগড়াছড়িবাসীর প্রতি বৈসাবির শুভেচ্ছা জানিয়েছেন।
রাঙামাটি শহরের রাজবন বিহারের পাশে সম্ভুঘাটে আজ ‘ফুল ভাসানো অনুষ্ঠান’-এর আয়োজন করেছে ‘বিজু সাংগ্রাই বৈসুক, বিষু, বিহু, সাংক্রান-২০২২ উদযাপন কমিটি। ‘জুম্ম সংস্কৃতি ঐতিহ্য সংরক্ষণ বিকাশ এবং অধিকার নিশ্চিতকরণে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসুন’—এই স্লোগানে এবার আয়োজিত হচ্ছে ফুল ভাসানো অনুষ্ঠান।
পাহাড়ের প্রাণের উৎসব ‘বৈসাবি’ শুরু আজ মঙ্গলবার। এবার ৫ দিনব্যাপী উৎসব আয়োজন করেছে রাঙামাটি জেলা পরিষদ ও জেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট। সোমবার রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউটে উৎসব উদ্বোধন করেন রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার।
বৈসাবি উৎসব উপলক্ষে আজ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় । এটি জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বের হয়ে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয় ।বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি সাবেক অতিরিক্ত সচিব প্রকৃতি রঞ্জন চাকমা এর উদ্বোধন করেন।
বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু, সাংক্রান উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি তালুকদার বলেন, গত দুই বছর করোনার কারণে কোনো আনুষ্ঠানিকতা ছিল না। কিন্তু এ বছর চিরচেনা রূপ ফিরে পেয়েছে বৈসাবি উৎসব। এই ফুল বিজুর দিনে আমাদের একটাই কামনা আগামী দিনগুলোতে যেন পাহাড়ি বাঙালি সকলে মিলে সুখে শান্তিতে বসবাস করতে পারি।
আগামী ১৬ এপ্রিল রাঙামাটির কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সাংগ্রাই জলোৎসবের মধ্য দিয়ে শেষ হবে বৈসাবি।

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধদেশের উন্নয়ন অগ্রযাত্রায় সবাইকে সহযাত্রী হতে হবে
পরবর্তী নিবন্ধবাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা হেয় করার শামিল: প্রধানমন্ত্রী