ফুলে ফুলে রঙিন, মুগ্ধতা ছড়াচ্ছে বসন্তের দিন

রাজু আনোয়ার:

আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে,
এত বাঁশি বাজে, এত পাখি গায়,
সখীর হৃদয় কুসুম-কোমল–
কার অনাদরে আজি ঝরে যায়।

রাজু আনোয়ার: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই উপলব্ধি শ্রোতাদের হৃদয়ে পরশ ভুলিয়ে দেয় আনন্দ-বিরহ,আশা- নিরাশা আর অকৃত্রিম ভালোবাসার মধুরতম এক অনুভূতি।প্রকৃতিতে এখন বিরাজ করছে ঋতুরাজ বসন্তের আগুন রাঙা দিন । ফুলে ফুলে রূপময়ী সাজে সেজেছে প্রকৃতি। লাল, নীল, হলুদ, গোলাপিসহ বাহারি রংয়ের ফুলের মাঝে উড়ে বেড়ানো রঙিলা প্রজাপতি, মৌমাছি আর ভ্রমরের গুঞ্জন। গাছে গাছে স্নিগ্ধ সবুজ নতুন পাতা।বসন্তের এই ফুল ফুটবার দিনে রক্তকাঞ্চন, কনক লতা, গাঁদা,অশোকের সঙ্গে পাল্লা দিয়ে এক অলৌকিক স্পর্শে জেগে উঠে রাধাচূড়া, নাগলিঙ্গম,কনকচাঁপা ছাড়াও নাম না জানা বর্ণিল রঙের নানা ফুল।পলাশ, শিমুলের ডালে ডালে বসে থাকা বিরহী কোকিলের কুহু কুহু ডাক উদাস করে আবেগ-বিহ্বল মানব-মানবীর হৃদয়। ভালোবাসা আর সৌন্দর্যের মায়ায় সতেজ হয়ে উঠেছে প্রকৃতি এবং মানুষের মন।
পলাশ- ফাগুনের সুনন্দ শোভন ফুল পলাশ। পলাশকে বলা হয় বনের আগুন। মুগ্ধতা ছড়ানো এই ফুলটি পাঁপড়ি মেলে ধরলেই ফাগুন দিনের আবহ বয়ে বেড়ায় প্রকৃতি ও মনে।লাল ও কমলার মিশেলে সবুজ প্রকৃতির অপরূপ এক ফুল পলাশ। আবহমান গ্রামবাংলার গৃহস্থবাড়ি, চলার পথে কিংবা কোনো প্রতিষ্ঠানের ফটকের পাশে দন্ডায়মান পলাশ গাছের দেখা মিলতো একসময়। তেমনটা খুব একটা চোখে পড়েনা আজকাল।তবে শখ করে কেউ দুই একটি গাছ লাগিয়ে থাকেন এখনও । কেবল শোভাবর্ধনের জন্যে নয়, গুণেও সমৃদ্ধ পলাশ । সনাতন হিন্দু ধর্মালম্বীদের বিদ্যা দেবী সরস্বতী পূজা অর্চনায় পলাশ ভীষণ দরকারি। পলাশ ফুলের রঙ দিয়ে দোলযাত্রায় হোলি খেলা হয়। পলাশ ফুলের মায়ায় মুগ্ধ কবি-সাহিত্যকদের হাতে সৃষ্টি হয়েছে অনেক কবিতা ও গান। কন্ঠ সম্রাজ্ঞী লতা মঙ্গেস্কর এর গাওয়া জনপ্রিয় গান – ” ও পলাশ।, ও শিমূল/কেন এ মন মোর রাঙ্গালে/ জানি না, জানি না/ আমার এ ঘুম কেন ভাঙ্গালে “। নজরুল ইসলাম বাবুর লেখা ‘আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা, আমি জনম জনম রাখবো ধরে ভাই হারানো জ্বালা ’। আজও শ্রোতাদের হৃদয়ে শিহরন জাগায়।
শিমুল – আগুন ঝরা ফাগুনের অনন্য অনুসঙ্গ শিমুল ফুল।উঁচু গাছের ডালে ডালে লাল আগুন ছাড়িয়ে বসন্তের আগমন বার্তা জানান দেয় শিমুল । গাঢ় লাল রঙের পাপড়ি আর সবুজ রঙের বোঁটায় শোভিত এই ফুলটি গাছে ঝুলতে দেখলেই বোঝা যায় এসে গেছে ফাল্গুন । লাল টকটকে এই ফুলের কোনো সৌরভ না থাকলেও সৌন্দর্যে মুগ্ধ হন না এমন ব্যক্তি নেই বললেই চলে। নজরকাড়া এ ফুলের দেখা মেলে বাংলাদেশের প্রায় সব জায়গায়। বাংলার মাঠে-ঘাটে, রাস্তার পাশে অনাদর-অবহেলায় বেড়ে ওঠে শিমুলগাছ।
শিমুলগাছের কাণ্ডের গোড়ার দিকে মোটা মোটা বেঁটে ফোঁড়ার মতো কাঁটা থাকে। কাণ্ড পেরিয়ে যতই ওপরে ওঠা যায় যায়, ততই কাঁটা কমতে থাকে। শিমুল ফুলের রং গাঢ় লাল। কখনো কখনো ফিকে লাল রঙের ফুলও দেখা যায়।টকটকে লাল রঙের এ ফুলটি শুধু মানুষকেই নয়, আকৃষ্ট করে পাখিদেরও। গ্রীষ্মমণ্ডলীয় ফুলটি আফ্রিকা, ভারতীয় উপমহাদেশ, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও অস্ট্রেলিয়াতেও জন্মে। যুগে যুগে শিমুল নিয়ে গান, গল্প কিংবা কবিতা লিখেছেন অনেক কবি-সাহিত্যিক।শিমুল নিয়ে শ্যামল মিত্রের গাওয়া এই গানটি আজও শ্রোতার হৃদয়ের দাগ কাটে। ‘ও শিমুল বন দাও রাঙ্গিয়ে মন / কৃষ্ণচূড়া দোপাটি আর পলাশ দিলো ডাক / মধুর লোভে ভীড় জমালো মৌ পিয়াসী অলির ঝাঁক।’
গাঁদা- বসন্তে গাঁদা ফুলের ব্যাপক ব্যবহার দেখা গেলেও এটি ফোটা শুরু হয় শীত কালে।শীতের আমেজ না পেলে গাঁদার পুষ্পমঞ্জরি বিকশিত হয় না।গাঁদা ফিকে লাল থেকে গাঢ় লাল পর্যন্ত নানা রঙের যেমন- সোনালি, কমলা, সাদা ও মেরুন রঙের হয়।অনেকে একে ‘গেন্দা’ ফুলও বলে থাকে। আমাদের দেশে অতি প্রাচীন থেকেই এ ফুল ছড়িয়ে আছে।এদেশে শুধুমাত্র হলুদ ও কমলা রঙের গাঁদা ফুলেরই চাষ হয়। সূর্যের আলো পড়ে ও উন্মুক্ত স্থানে গাঁদা ফুলের চাষ করতে হয়। বাংলাদেশের যশোর, ঝিনাইদহ, চট্টগ্রাম, সাভারসহ বেশ কয়েকটি জেলায় প্রচুর গাঁদাফুলের চাষ হয়।এ ফুলের চাষপদ্ধতি অপেক্ষাকৃত সহজ, দীর্ঘকালীন সজীবতা, বাগানের শোভাবর্ধন, রং, বর্ণবৈচিত্র্য ও কোমলতা সর্বশ্রেণির মানুষের কাছে মনোমুগ্ধকর ।
শুধু বাগানের সৌন্দর্যবর্ধনেই শীর্ষস্থানীয় নয় বরং বিয়ে কিংবা বিভিন্ন উৎসব অনুষ্ঠানে, গৃহসজ্জায়, শ্রদ্ধা জানাতে, হিন্দুদের পূজাপার্বণে, বিভিন্ন জাতীয় দিবসে ফুলের তোড়া ও মালার ব্যবহার হয়ে আসছে বলেই গাঁদা ফুলের জনপ্রিয়তা এত সর্বজনবিদিত। কেবল ফুল হিসেবেই নয়, ভেষজসমৃদ্ধ গুণাবলি রয়েছে গাঁদার। শরীরের ক্ষত ও আঘাতে গাঁদা গাছের রস প্রয়োগ করলে ক্ষতস্থান শিগগিরই আরোগ্য লাভ করে। হাঁস-মুরগিকে এ ফুল খাওয়ালে এদের ডিমে হলুদ অংশের উৎকর্ষতা বৃদ্ধি পায় অনেক।
রক্তকাঞ্চন – ফুলপ্রেমী মানুষের কাছে অতি পরিচিত এক নাম রক্তকাঞ্চন ।এই ফুলগাছ ছোট আকারের। গাছের কাণ্ড খাটো। এটি পত্রঝরা গাছ। শীত মৌসুমে গাছের সব পাতা ঝরে যায়। ফুল ফোটার সময় গাছ থাকে পত্রশূন্য। রক্তিম ফুলে ফুলে গাছ ভরে যায়। ফুটন্ত গাছ অত্যন্ত নজরকাড়া। রক্তকাঞ্চন ফুল মূলত ঘন মেজেন্টা রঙের। ফুলে কোমল পাপড়ি পাঁচটি , এর মাঝে একটি পাপড়ি রঙে ব্যতিক্রম, গোড়ার দিকে গাঢ় বেগুনি রঙের কারুকার্য। ফুলের মাঝে কাস্তের মতো বাঁকা পরাগ অবস্থিত। বিস্তৃত শাখা-প্রশাখার অগ্রভাগে এক বা একাধিক ফুল ফুটতে দেখা যায়। শীতের শেষে ফুল ফোটা শুরু হলেও গ্রীষ্মকাল পর্যন্ত গাছে ফুল থাকে।
বসন্তের মাঝামাঝি গাছে নতুন পাতা গজায়। পাতা সবুজ, শিরা উপশিরা স্পষ্ট। পাতার বৈশিষ্ট্য—একই বোঁটার পাতা মাঝে দু’ভাগে বিভক্ত। আবার দুটি পাতা জোড়া দিলে একটি অন্যটির সঙ্গে সমানে সমান।বীজ ও ডাল কাটিংয়ের মাধ্যমে বংশ বিস্তার করা যায়।উঁচু ভূমি, রৌদ্রোজ্জ্বল পরিবেশ থেকে হালকা ছায়াযুক্ত স্থান ও প্রায় সব ধরনের মাটিতে এ ফুলগাছ জন্মে।রক্তকাঞ্চনের রয়েছে ভেষজ নানান রকম গুণ।
আমাদের বন-পাহাড়ে প্রাকৃতিকভাবে প্রায় ১৫ প্রজাতির কাঞ্চন জন্মালেও নগর উদ্যানে মূলত তিন ধরনের কাঞ্চন চোখে পড়ে- রক্তকাঞ্চন, দেবকাঞ্চন ও শ্বেতকাঞ্চন। এই তিন কাঞ্চনের মধ্যে রক্তকাঞ্চনই সেরা। এর মধ্যে দেবকাঞ্চন ফোটে হেমন্তে আর শ্বেতকাঞ্চন দেখা যায় বর্ষা ও শরতে। আমাদের দেশে কোনো কোনো বসতবাড়িতে বা প্রতিষ্ঠানের বাগানে, বিভিন্ন সড়ক-মহাসড়কের আইল্যান্ড, পার্ক, উদ্যান, বন-জঙ্গল ও পাহাড়ি এলাকায় রক্তকাঞ্চন গাছ দেখা যায়।
নাগলিঙ্গম – নাগলিঙ্গম এক প্রকার ফুল।রঙ অনেকটা লালচে কমলা বা লালচে গোলাপি হয়ে থাকে। এই ফুলে ৬টি মাংসল পুরু পাপড়ি থাকে। ফুলের মাঝে থাকে নাগের ফনা আকৃতির পরাগচক্র। ফোটার পর এই ফুল হতে অদ্ভুত মাদকতাময় গন্ধ বের হয়। সেই গন্ধে নাগিনীর গায়ের মতো কামগন্ধ খুঁজে পায় নাগ। কামের নেশায় মত্ত হয়ে তখন নাগ ফনা তোলা নাগিনীর মতো দেখতে এই ফুলের কাছে ছুটে যায়। সাপুড়েরা তাই এই গাছের নাম দিয়েছেন নাগলিঙ্গম।
প্রায় তিন হাজার বছর আগে থেকেই এই গাছটি ভারত উপমহাদেশে একটি পবিত্র উদ্ভিদ বলে বিবেচিত হয়ে আসছে। হিন্দু ধর্মাবলম্বীরা শিব ও সর্প পূজায় নাগলিঙ্গম ফুল ব্যবহার করেন।এই গাছে ফুল ধরার পর বেলের মতো গোল গোল ফল ধরে। এগুলো দেখতে কামানের গোলার মতো।ভারতে নাগলিঙ্গমকে ‘শিব কামান’ নামে ডাকা হয়।আবার এই ফলগুলো হাতির খুবই প্রিয় খাবার বলে এই অঞ্চলে এর অন্য নাম হাতির জোলাপগাছ। ভেষজ গুণসম্পন্ন নাগলিঙ্গম গাছের ফুল,পাতা ও বাকলের নির্যাস থেকে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি হয়। বাংলাদেশে নাগলিঙ্গম খুব একটা দেখা যায় না। ঢাকা রমনা উদ্যানে ও মিরপুর বোটানিক্যাল গার্ডেনে রয়েছে কয়েকটি নাগলিঙ্গম গাছ। এ ছাড়া ময়মনসিংহ গৌরীপুর, মুক্তাগাছায়, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, কক্সবাজার, বান্দরবান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, নটর ডেম কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, লাউয়াছড়া জাতীয় উদ্যান এবং চন্দ্রিমা উদ্যানে বিভিন্ন বয়সী কয়েকটি নাগলিঙ্গমগাছ রয়েছে বলে জানা যায়।
রাধাচূড়া- কৃষ্ণচুড়ার মত দেখতে হলুদ-লাল মিশ্রণের ফুলটির নাম রাধাচূড়া। রাধাচূড়া গাছকে বলা চলে কৃষ্ণচূড়া গাছের ছোট সংস্করণ । কৃষ্ণচূড়ার মতো রাধাচূড়ার ফুলের রং লাল, কমলা, হলুদ হয়, তবে রাধাচূড়া একটি ছোট উদ্ভিদ।রাধাচূড়ার ফুলের মঞ্জুরি অনেকটা পেগোডার মত উপরের দিকে উঠে যায়। ফুলের আকার কৃষ্ণচূড়ার চেয়ে ছোট।
বাগানে এবং রাস্তার ধারে শোভাবর্ধনের জন্য গাছটি লাগানো হয় থাকে। গুল্মজাতিও এই গাছটি ১৪/১৫ ফুট উঁচু হয়। দেখতে ভারি সুন্দরী এই গাছ ঢাকার সড়ক ডিভাইডারে প্রচুর দেখা যায়। সারা বছরই ফুল ফোটে। ফুল কখনো হলুদ কখনো লাল কখনোবা লাল হলুদের মিশ্রণ। গাছটির পাতা, ফুল, ছাল মূল সব অংশেই ঔষধিগুণ বিদ্যমান। তবে গর্ভাবস্থায় কোন রোগেই এই গাছের কোন অংশই ব্যবহার করা উচিৎ নয়। অর্শে, ফোঁড়ায়, বমিতে, পুরাতন জ্বরে, ক্রিমিতে মুত্রাঘাতে, অনিয়মিত ঋতুস্রাবের এই গাছের ব্যবহার হয়ে থাকে।
অশোক – বসন্ত এলেই ফুল প্রেমিদের অবাক করে দিয়ে গাছের কাণ্ড ফুঁড়ে বেরিয়ে পড়ে কমলা আর লালে মেশানো থোকা থোকা অশোক ফুল । অজস্র ফুলে ঘনবদ্ধ মৃদু গন্ধযুক্ত অশোকমঞ্জরি বর্ণ ও গড়নে খুবই আকর্ষনীয়।অশোক মাঝারি আকৃতির ছায়াদানকারী চিরসবুজ বৃক্ষ। পাতাগুলো দীর্ঘ, চওড়া ও বর্শাফলাকৃতির।মহামতি গৌতম বুদ্ধের জন্ম এই অশোক তলে।
অশোক ফুল ফোটার প্রধান মৌসুম বসন্তকাল হলেও হেমন্ত অবধি এ ফুল ফুটতে দেখা যায়। শীতকালেও অল্প সংখ্যায় ফুল ফুটে থাকে। তাজা ফুলের রং কমলা, কিন্তু বাসি ফুল লাল রঙ ধারণ করে।শোক বা দুঃখ নাশ করে বলেই এর নাম অশোক। অশোক ফুল প্রেমের প্রতীক। রোগ নিরাময়েও রয়েছে এর ভেষজ গুন।
কনকচাঁপা- তামাটে রঙের নতুন সবুজ কচি পাতার সঙ্গে উজ্জ্বল হলুদ বর্ণের কনকচাঁপা ফুল আসে বসন্তের মাঝামাঝি সময়ে।ফুল ফোটা শুরু হলে ধীরে ধীরে ছোট থোকায় থোকায় পুরো গাছ ভরে যায়। ফুলের সুমিষ্ট সৌরভে গাছের চারপাশ হয় সুরভিত। সোনার মতো উজ্জ্বল হলুদ, সুঘ্রাণযুক্ত কনকচাঁপা ফুল ফোটার সময় গাছে নতুন পাতা ছাড়ে। কনকচাঁপা কুমারীদের ফুল। অনেক হিন্দু কুমারী মেয়ে কনকচাঁপা ফুল দিয়ে জ্যৈষ্ঠ্ মাসে চাঁপা চন্দনব্রত পালন করে। তারা চৌষট্টিটি কনকচাঁপা ফুল তুলে শ্বেতচন্দন মাখিয়ে শুকিয়ে রেখে দেয়। পরে দুধ দিয়ে তাকে স্নান করায়। এরপর কনকচাঁপা ফুলে ঘি মধু মাখিয়ে তা দিয়ে শিবের পূজা করে। সাঁওতালেরা কনকচাঁপার শিকড় সাপে কামড়ের ওষুধ হিসেবে ব্যবহার করে।
বসন্তের বেশির ভাগ ফুল ফোটে বড় বড় গাছে।সংস্কৃতির আবাহনে বসন্ত বাঙ্গালীর হৃদয়কে সাজিয়ে তোলে শিমুল-পলাশ আর হরেক ফুলের লাল আভায় ।প্রেম-ভালোবাসার সমীরণে ঢেউ তোলে বসন্ত ।যেন প্রণয়ের মধুরিমার আবেগে ছন্দায়িত করে মন – প্রাণ ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধসুদের টাকার জন্য মা-মেয়েকে তুলে নিয়ে নির্যাতন
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে ১৫ কিমি এলাকায় যান চলাচলে ধীরগতি