‘ফিজিবিলিটি স্টাডি ছাড়াই প্রকল্প চলে আসে পরিকল্পনা কমিশনে’

সাইদ রিপন: আমরা সবাই এই মুহূর্তে সরকারের বেতনভুক্ত কর্মচারী সবাই। এটাই আমাদের প্রথম ও প্রধান কাজ। এই বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ আমি আচ করতে পারছি। কারণ প্রায়ই দেখা যায়, ফিজিবিলিটি স্টাডি ছাড়াই পরিকল্পনা কমিশনে প্রকল্প চলে আসে। আসলেও পরে খুড়া ফিজিবিলিটি, ভালোভাবে করে না।’ ‘এ সম্পর্কে ধারণা আগে আমাদের পরিষ্কার হতে হবে, পরে ওদের পরিষ্কার হতে হবে। পরিকল্পনামন্ত্রীর প্রত্যাশা, ফিজিবিলিটি স্টাডির জন্য প্রো-ফরম স্ট্রাকচার বিদ্যমান যেটা আছে, সেটাই সংস্কার করবেন কিংবা নতুন করে একটা বানাবেন।

বুধবার (১৯ জুন) সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘স্ট্রাচকচার অব দ্য ফিজিবিলিটি স্টাডি ফর ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক এক কর্মশালায় পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেছেন, ‘আমার আচরণে আপনারা দুঃখ পাবেন না। আমি কাউকে আঘাত দিতেও চাই না, আঘাত পাইতেও চাই না। কেউ আঘাত দিলে কষ্ট পাই, আমি একলা একলা কাঁদি। তারপরও আঘাত মাঝে মাঝে চলে আসে। আপনারা প্লিজ ভালো করে কাজ করেন। আর আমি যে কয়েকটা দিন আছি, দয়া করে আমাকে সাহায্য করেন। কী সাহায্য? গতিটা বাড়াবার চেষ্টা করেন। আর কিছুই না।’

তিনি বলেন, ‘আমি কোনো জেদ করব না। আপনারা যে ধাচে কাজ করছেন, এটা অত্যন্ত টাইমার। বহুদিন যাবত এটা চলে আসছে। এখানে হাত দিয়ে আঙুল পুড়াতে চাই না। আপনার কাছের কাগজটা, আমার কাছে যেন তাড়াতাড়ি আসে। এবং আমরা তাড়াতাড়ি কাজগুলো শেষ করে ছেড়ে দিবো। না বলার অধিকার অবশ্যই আপনার আছে। কিন্তু হ্যাঁ ও বলি না, না-ও বলি না – ধরে নিয়ে বসে থাকি, এটা গ্রহণযোগ্য নয়। আপনি নোট দিয়ে দেন। কাগজটা নিয়ে বসে থাকা উচিত না।’

এতে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ পরিকল্পনা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

পূর্ববর্তী নিবন্ধবিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা ও টুকু
পরবর্তী নিবন্ধবায়তুল মোকাররম মসজিদ মার্কেটের আগুন নিয়ন্ত্রণে