ফাগুনে আগুন ঝরালো তাহিরপুরের শিমুল বাগান

নুর উদ্দিন : প্রকৃতির নিয়মে বর্ষ পরিক্রমায় আবার এসেছে ঋতুরাজ বসন্ত। কবির ভাষায় “ফুল ফুটুক আর নাই ফুটুক” আজ বসন্ত। তাই সুরে‌্যর সঙ্গে তাল মিলিয়ে গাছে গাছে ফুটেছে হাজার হাজার রক্তলাল শিমুল ফুল।
সুনামগঞ্জে বিখ্যাত শিমুলবাগের চিত্রও অনুরূপ। এই বিশাল বাগান পরিদর্শনে এলে যে কোন প্রকৃতি প্রেমীর মন নেচে উঠবে শিমুলের রক্তরাঙ্গা সৌন্দর্য দেখে।
প্রকৃতির এই রূপ উপভোগ করতে হলে যেতে হবে দেশের সবচেয়ে বড় শিমুল বাগান সুনামগঞ্জের তাহিরপুরে। এই ফাল্গুনে শিমুল বনের রক্তরাঙ্গা সৌন্দর্য দেখতে হলে যাওয়ার উপযুক্ত সময় এখনই। যেখানে একসঙ্গে তিন হাজার গাছ ফুলে ফুলে ভরে উঠেছে। অদ্ভুত রকমের রক্তাভ এই সৌন্দর্য দেখলে যে কোন পর্যটকদের মনে, ফাগুনের আগুন ঝরানো হিল্লোল দোলা দেবেই।
প্রকৃতির বুকে একটু অলঙ্কার জুড়ে দিতে প্রয়াত জয়নাল আবেদীন দেশের সবচেয়ে বড় শিমুল বাগানটি গড়ে তুলেন মেঘালয়ের পাদদেশ ও অপূর্ব যাদুকাটা নদী মধ্যস্থল বিস্তীর্ণ বালি বিশাল এলাকায়। গাছ লাগানো ও পরিচর্যার পুরনো নেশাই তাকে বাগান রচনায় প্রভাবিত করে।
বাগানটির নাম শিমুলবাগ। তার এ ভাবনাটি যে একেবারেই আনকোরা সে কথা স্বীকার না করে উপায় নেই। জানা মতে, আমাদের দেশে বিস্তীর্ণ পরিসরে এত বড় শিমুল বাগান দেশের আর কোথায় নেই। তাহিরপুরের উত্তর বড়দল ইউনিয়নের সুদৃশ্য বারাম নদীর তীর ঘেঁষেই মানিগাঁও গ্রাম। এ গ্রামে জয়নাল আবেদীনের নিজস্ব আড়াই হাজার শতক জায়গা একেবারেই অনাবাদী ছিল। পলির পরিবর্তে এখানে উজান থেকে ভেসে আসে বালি। এই ধু-ধু বালিয়াড়িতে কীভাবে সবুজের প্রলেপ এঁকে দেয়া যায় তারই এক অনন্য উদাহরণ এটি।
১৯৯৮ সালের কথা। একদিন শূন্য জায়গাটির পাশে দুটো পরিণত শিমুল গাছ দেখে তিনি এখানে শিমুল বাগান করার পরিকল্পনা হাতে নেন! এমন ভাবনা তাকেই ২৪০০ শতক জায়গায় রোপণ করে দিলেন ৩ হাজার শিমুলের চারা। সমান ১৪ ফুট করে গাছের দূরত্ব রাখা হয়। শেষমেষ ২০০২ সালের দিকে শিমুল বাগান গড়ে তোলেন। বাগানের যেখানে দাঁড়ান না কেন দেখবেন আপনি বনের মধ্য ভাগে। প্রায় কুড়ি বছরে গাছগুলো বড়সড় হয়ে যেন যৌবনে পা রেখেছে। এ যেন কোন রূপবতী ষোড়শী।

পূর্ববর্তী নিবন্ধসাগর-রুনি হত্যার রহস্য উদ্ঘাটনে চেষ্টা অব্যাহত আছে: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধকরোনা সংক্রমণ পরিস্থিতি এখন নিম্নমুখী: স্বাস্থ্য অধিদপ্তর