ফসলরক্ষা বাঁধের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না হওয়ায় আন্দোলনকারীদের হঁশিয়ারি

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের সকল হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না হওয়ায় আন্দোলনের কঠোর কর্মসূচীর ইঙ্গিত দিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের দায়িত্বরত ব্যক্তিদের হঁশিয়ারি করে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, সোজা আঙ্গুলে ঘি না উঠলো আঙ্গুল বাঁকা করা হবে। এছাড়াও একই প্রতিবাদে জেলার ছাতক, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দক্ষিণ সুনামগঞ্জ, জগন্নাথপুর, দিরাই, শাল্লা, জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলা ও অধিকাংশ ইউনিয়নে একযোগে মানববন্ধন করেছে সংগঠনটির নেতৃবৃন্দ।
বাঁধ নির্মাণের কাজ শুরু থেকে অনিয়ম দুর্নীতি প্রতিরোধ ও নির্দ্দিষ্ট সময়ে বাঁধের কাজ সম্পন্ন করতে মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ হাওরের কৃষকের দাবি আদায়ে  বিভিন্ন কর্মসূচী দিয়ে যাচ্ছে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন। কিন্তু এতে সংশ্লিষ্ট প্রশাসনের টনক নড়ছে না। ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনো পর্যন্ত ৬০ ভাগও শেষ হয়নি বলে মন্তব্য করেন নেতৃবৃন্দ। বাঁধ নির্মাণের সময় সীমা আরো ১৫ দিন বাড়ানো হলেও কাজের অগ্রগতির কোন আলামত দেখা যাচ্ছে না।
দায়িত্বশীলদের অনিয়ম দুর্নীতি ও গাফিলতির কারণে যদি ফের হাওরের বোরো ফসল ডুবির ঘটনা ঘটে তাহলে হাওরের সাধারণ কৃষকদের নিয়ে কঠোর কর্মসূচি গ্রহণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তারা। নির্ধারিত সময়ে হাওরের বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণ সমাপ্ত না করার প্রতিবাদে শনিবার সকাল ১১ টায় ট্রাফিক পয়েন্টে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কর্তৃক অনুষ্ঠিত প্রতিবাদী মানবন্ধনে  এসব কথা বলেন বক্তারা।
বক্তারা আরো বলেন, এবার বেরীবাঁধ নিয়ে স্থানীয় পাউবো কর্মকর্তারা বাণিজ্য করেছেন। একই পরিবারের সদস্যদের একাধিক পিআইসি কমিটি দিয়ে সরকারি নীতিমালা অনুযায়ী বাধেঁর কাজ না করে সরকারি টাকা লুটপাট করা হচ্ছে।
সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সুকেন্দু সেনের সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সাংগঠনিক সম্পাদক নির্মল ভট্টাচার্য, এমরানুল হক চৌধুরী, একে কুদরত পাশা, সিনিয়র সদস্য ডা. মুরশেদ আলম, কেন্দ্রীয় শিক্ষক নেতা রুহুল আমীন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সদর উপজেলার সদস্য সচিব শহীদ নুর আহমদ, যুব আন্দোলনের নেতা আসাদ মনি প্রমুখ।
জগন্নাথপুর : হাওরের বোরো ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ না হাওয়ার প্রতিবাদে জগন্নাথপুর উপজেলায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার বিকেলে জগন্নাথপুর পৌর পয়েন্টে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও জগন্নাথপুর উপজেলা কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কমিটির সিনিয়র সদস্য সাবেক পৌর কাউন্সিলর লুৎফুর রহমানের সভাপতিত্বে ও হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব সাংবাদিক অমিত দেবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়, পৌর কাউন্সিলর সুহেল আহমদ, কৃষক আব্দুস শহিদ, নুরুল হক,  সাংবাদিক আলী আহমদ, গোবিন্দ দেব, বকুল গোপ, উপজেলা ছাত্রলীগ সভাপতি সাফরোজ ইসলাম, ছায়াদ আহমদ ভু্ইয়া প্রমুখ।
দক্ষিণ সুনামগঞ্জ : ফসল রক্ষাবাঁধের কাজ শেষ না হওয়ায় সারা জেলার ন্যায় হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। শনিবার দুপুর সাড়ে বারোটার দিকে উপজেলার শান্তিগঞ্জ বাজার সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে  দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কমিটির সভাপতি ও দরগাপাশা ইউপি’র সাবেক চেয়ারম্যান মো. জালাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় বাঁধ বিষয়ক সম্পাদক ওবায়দুল হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র সহ সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার, সহ-সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, সাজ্জাদুর রহমান, জিয়া উদ্দিন, জিয়াউর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ আবু সঈদ, বাঁধ বিষয়ক সম্পাদক ডা. নজরুল ইসলাম, আই টি বিষয়ক সম্পাদক রুহুল আমিন।
অপরদিকে দুপুর ২টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়া ইউনিয়নের গনিগঞ্জ বাজারে ও বিকাল ৪টায় দরগাপাশা ইউনিয়নের ছয়হাড়া পয়েন্টে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন ইউনিয়ন কমিটির উদ্যোগে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় ও উপজেলা কমিটির নেতৃবৃন্দ।
তাহিরপুর : নির্ধারিত সময়ে ফসলরক্ষা বাধঁ নির্মান কাজ সম্পন্ন না হওয়ায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে তাহিরপুর উপজেলা হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দরা। শনিবার দুপুরে তাহিরপুর সদর পুর্ব বাজারে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় জেলার সারা উপজেলাব্যাপীর ন্যায় তাহিরপুরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন তাহিরপুর উপজেলা শাখার আহবায়ক গোলাম সারোয়ার লিটন, সংগঠনের অন্যতম সদস্য শাহীনুর পাশা, বীর মুক্তিযোদ্ধা আবদুল মজিদ, নুরুল ইসলাম বাঘা, হোসাইন শরীফ বিপ্লব, আশ্রাউজ্জামান ইমন, সাংবাদিক রাজন চন্দ, আবুল কাশেম প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ২৮ ফেব্রয়ারির মধ্যে হাওরের ফসল রক্ষা বাঁধরে কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও তাহিরপুর উপজেলার কোন হাওরেই এখনও পর্যন্ত সম্পুর্ন বাঁধের কাজ শেষ হয় নি। যে কোন সময় পাহাড়ি ঢলে হাওরের ফসল অকাল বন্যায় তলিয়ে যেতে পারে। যার ফলে হাওরাঞ্চলের কৃষকরা বর্তমানে খুবই দুশ্চিন্তায় রয়েছে। অতি শীগ্রই হাওরে বাঁধের কাজ সম্পন্ন করার দাবি জানান বক্তারা।

পূর্ববর্তী নিবন্ধসিঙ্গাপুর নেয়া হচ্ছে ওবায়দুল কাদেরকে
পরবর্তী নিবন্ধহুইল চেয়ারে আদালতে খালেদা জিয়া