ফটিকছড়ির আছিয়া চা বাগানে বিভিন্ন দাবীতে শ্রমিকদের আন্দোলন 

আলমগীর নিশান : ফটিকছড়ি, চট্টগ্রাম ;
ফটিকছড়ি ভূজপুর থানাধীন আছিয়া চা বাগানের ম্যানেজার কর্তৃক বাগানের শ্রমিকগন দৈনিক ২/৩ ঘন্টার বেশী কাজ করেনা যার কারনে বাগানের আশানুরুপ উৎপাদন হচ্ছেনা এবং বাগানের দারুন ক্ষতিসাধন হচ্ছে উল্লেখ করে “বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন” এর সম্পাদক বরাবর গত ৬ নভেম্বরে দেয়া অভিযোগকে মিথ্যা, বানোয়াটসহ বিভিন্ন দাবীতে আন্দোলন করেছে চা শ্রমিক ও নেতৃবৃন্দরা।
৩০ শে নভেম্বর শনিবার সকাল ১১টায় আছিয়া চা বাগানের ১০ নাম্বার সেকশনে শ্রমিক ও নেতৃবৃন্দরা সম্মিলিতভাবে এই আন্দোলন অংশ গ্রহন করে।
এ সময় তারা ম্যানেজারের দেয়া সকল অভিযোগ মিথ্যা দাবী করে বলেন, ৭শত একর এই বাগানে শ্রমিক আছে ৪শত জন। উপযুক্ত শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান- সব ক্ষেত্রে শ্রমিকরা বঞ্চিত। রেশনও পর্যাপ্ত নয়। চা বাগানে স্বাস্থ্যকেন্দ্র নেই, ঠিকমত খাবার পায় না, অথচ এই চা শ্রমিকদের শ্রমে ঘামে এই বাগান আজ এতদূর এগিয়ে গেছে।
শ্রম আইন ও শ্রম বিধি অনুযায়ী বাগানের চা শ্রমিকদের যেসব সুযোগ-সুবিধা রয়েছে সেখান থেকেও সুকৌশলে নিরক্ষর সাধারণ শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। তারা বলেন, দীর্ঘ সময় ধরে বাগানের ম্যানেজার চা শ্রমিকদের ন্যায্য পাওনা দিতে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করে তারা তার অপসারন দাবী করেন।
এ ব্যাপারে আছিয়া চা বাগানের ম্যানেজার মমতাজুল হাসান মন্টু বলেন, কাজ করলে শ্রমিকদের সকল দাবী-দাওয়া মেনে নেয়া হবে। মালিক পক্ষের সাথে আলাপ-আলোচনা করে সকল সমস্যার সমাধান করা হবে বলে তিনি ১৫ দিন সময় নেন।
পূর্ববর্তী নিবন্ধমার্সেল ফ্রিজ কিনে আরেকটি ফ্রিজ ফ্রি পেল না.গঞ্জের সুমি
পরবর্তী নিবন্ধনাজিরহাটে সরকারি রাস্তা দখল করে দালান নির্মানের অভিযোগ