প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি বাঁশতলা 

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি:

প্রাকৃতিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমি ও ৭১’র মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান দোয়ারাবাজার উপজেলার হকনগরের বাশঁতলা। এখানে আছে মুক্তিযুদ্ধে শহীদ ১৪ জন মুক্তিযোদ্ধার সমাধি। সমাধির কাছেই স্মৃতিসৌধ। তিন দিকে মেঘালয় পর্বতমালায় ঘিরে থাকা বাঁশতলা স্মৃতিসৌধকে দেখতে অসাধারণ লাগে। এখানে মৌলা নদীর ওপর স্লুইসগেট  ও টিলার ওপর জুমগাঁও। ঐতিহাসিক বাঁশতলায় সরকারি ভাবে মুক্তিযোদ্ধের স্মৃতিসৌধ গড়ে তোলা হয়। বাঁশতলা পর্যটন এলাকা হিসেবে সর্ব মহলে পরিচিত পেয়েছে। কিছুদিন আগেও এ বাঁশতলার ইতিহাস ঐতিহ্য সম্পর্কে অনেকে অবগত ছিলনা। এখন বাঁশতলা দেশপ্রেমী ও রুচিশীল প্রকৃতি প্রেমিদের মন কেড়েছে।
ভারতীয় সীমানার কোল ঘেষে বাংলাদেশের অভ্যন্তরে পাহাড়ের উপর ঝুমগাঁও। এখানে ক্ষুদ্র জনগোষ্ঠী পরিবারের বসবাস। তাদের সাজানো-গোছানো ঘর-বাড়ির পরিবেশ অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন। চারদিকে সবুজের সমারোহ। বিকেল বেলা পাখিদের কলরব ও বাতাসের মনমাতানে শব্দে প্রাণ জুড়ায়। ছোট ছোট টিলা আর পাহাড়ে সাজানো বিস্তীর্ণ এলাকা। দেখলে মনে হবে কেউ যেন চারিদিকে সবুজ রঙ ছড়িয়ে দিয়েছে।
ভারত সীমান্তে পাহাড়ী ঝর্ণা চোখে পড়ার মত। সীমান্তের মৌলা নদীর উপর স্লুইসগেট দৃষ্টি আকর্ষণ করে। ১কোটি ২৬লাখ ১০হাজার টাকা ব্যয়ে ২০০৫ সালে এটি নির্মান করা হয়। যদিও নদী শাসন প্রকৃতি বিরোধী তবুও বয়ে চলা পাহাড়ি ঝরনার মাঝে স্লুইসগেট আলাদা সৌন্দর্য্য সৃষ্টি করেছে। এখানে ঠান্ডা ও শীতল স্বচ্ছ পানিতে সাঁতার কাটলে সহজেই শরিরের ক্লান্তি দূর করে। স্লুইসগেটে পানির মনোহারি শব্দে গোটা এলাকা যেন মূখরিত হয়ে আছে। স্লুইসগেট ছাড়িয়ে কিছুটা সামনে গেলেই দেখা মিলবে মুক্তিযুদ্ধের ৫নং সেক্টর। এখানে কিছুটা ত্রিভুজ আকৃতির শহীদ মিনারের বেধিতে বসলে প্রাকৃতিক ঠান্ডা বাতাস মন ছুয়ে যাওয়ার মত। এখনাকার আশপাশের পরিবেশ খুবই মনোরম। সবুজ পাহাড় আর নীল আকাশের মিতালি দেখে মনে হবে যেন ‘আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায়।’
জানা গেছে, বাঁশতলাসহ এর পার্শ্ববর্তী এলাকায় যারা শহীদ হয়েছেন এখানেই তাদেরে সমাহিত করা হয়। এসব শহীদদের স্মৃতি অম্লান করে রাখার জন্যে হকনগর স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। সরকারী অর্থায়নে হকনগর স্মৃতিসৌধ এলাকায় পর্যটকদের জন্যে নির্মাণ করা হয়েছে একটি রেষ্ট হাউজ, হকনগর কমিউনিটি ক্লিনিক, মসজিদসহ বিভিন্ন স্থাপনা। স্মৃতি সৌধের পাশে রয়েছে দু’শতাধিক বছরের পুরোনো আদিবাসী পাহাড়। এখানে রয়েছে গারোদের বসবাস। পাহাড়ে উঠে প্রকৃতির প্রকৃত চেহারা অবলোকন করতে প্রতিদিন হাজারো প্রকৃতি প্রেমীরা এসে জড়ো হয়। ঝুমগাঁও এলাকায় বসবাস করে আদিবাসী গারো সম্প্রদায়ের প্রায় ৩৬টি পরিবার। তারা নিজ হাতে তৈরী করে নিজেদের ব্যবহার্য যাবতীয় আসবাব পত্র। গারো পাহাড়ে রয়েছে মিশনারী স্কুল, উপাসনালয় ও পাহাড়ের চুড়ায় উঠার জন্যে সরকারী অর্থায়নে নির্মিত একটি সিড়ি।

পূর্ববর্তী নিবন্ধবৌলাই নদী খননের মাটি বিক্রিতে পকেট ভারী সিন্ডিকেটের
পরবর্তী নিবন্ধছাতকে গাজাসহ এক ব্যক্তি আটক