প্রশ্নফাঁস: আহছানউল্লা’র কাছে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাখ্যা তলব

নিজস্ব প্রতিবেদক:

ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় বাংলাদেশ ব্যাংক কর্তৃক সম্প্রতি অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে। একটি পরীক্ষায় গোয়েন্দা (ডিবি) পুলিশের সদস্যরা ছদ্মবেশ ধারণ করে প্রশ্নফাঁস চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতারও করা হয়েছে।

তাদের কাছ থেকে পাওয়া তথ্যের সূত্রে ডিবি বলছে, ব্যাংকের পরপর চারটি নিয়োগ পরীক্ষায়ই প্রশ্নফাঁস করেছে চক্রটি। চক্রে জড়িত ও গ্রেফতারদের তিনজনই সরকারি বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা।

এদিকে, বারবার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের ভিত্তিতে আহছানউল্লা ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলোজিকে এ বিষয়ে ব্যাখ্যা তলব করেছে বাংলাদেশ ব্যাংক। তাদের কাছ থেকে ব্যাখ্যা পাওয়ার পরই বাংলাদেশ ব্যাংক আইনি ব্যবস্থা নেবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র এবং নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রশ্নফাঁসের বিষয়টি আমরা গণমাধ্যম থেকে জেনেছি। আইনশৃঙ্খলা বাহিনী কয়েকজনকে গ্রেফতার করেছে। তবে প্রশ্নফাঁস বা এ বিষয়ে আমরা আহছানউল্লা ইউনিভার্সিটির কাছে ব্যাখ্যা তলব করেছি। তাদের মতামত জানতে চেয়েছি।

সিরাজুল ইসলাম বলেন, ‘যেহেতু কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছেন। ফলে আইনশৃঙ্খলা বাহিনীর মতামতও নিতে হবে। এসব কৈয়ফত পাওয়ার পরই বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা গ্রহণ করবে।’

গত ৬ নভেম্বর থেকে বুধবার (১০ নভেম্বর) পর্যন্ত ডিবি তেজগাঁও বিভাগের জোনাল টিম বিশেষ অভিযান পরিচালনা করে বাংলাদেশ ব্যাংকের প্রশ্নফাঁসের ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেফতার করে। এ অভিযানে গোয়েন্দা তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ওয়াহিদুল ইসলামের নির্দেশনায় তেজগাঁও জোনাল টিম লিডার অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মো. শাহদাত হোসেনের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

পূর্ববর্তী নিবন্ধঘরে ঘরে পাহারা দিয়ে ভোটের সহিংসতা ঠেকানো সম্ভব নয়: সিইসি
পরবর্তী নিবন্ধচিকিৎসকের পরামর্শ ছাড়া ‘করোনার ক্যাপসুল’ সেবন নয়