প্রধানমন্ত্রীর ভারত সফর অনিশ্চিত

পপুলার২৪নিউজ ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর অনিশ্চিত হয়ে পড়েছে।

ঢাকা ও দিল্লির সূত্রগুলো বলছে, ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন বলে যে প্রস্তুতি শুরু হয়েছিল তা থেমে গেছে। তারা নিশ্চিত করেছেন যে, ফেব্রুয়ারিতে গুরুত্বপূর্ণ এ সফর হচ্ছে না। তবে পরবর্তীতে কোন সময়ে এ সফর হবে- সে সম্পর্কেও কেউ কিছু বলতে পারছেন না।

শেখ হাসিনার এ সফর নিয়ে ঢাকা ও দিল্লিতে বেশ আলোড়ন হচ্ছিল। কেননা এ সফরে দুই দেশের মধ্যে প্রায় ৩০টি চুক্তি সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছিল। তাছাড়া ভারত থেকে সমরাস্ত্র কেনার জন্য বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণের প্রস্তাব দেয়া হয়েছিল।

বিশেষ করে বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে কৌশলগত সম্পর্কে উন্নীত করা ও চীন থেকে নৌবাহিনীর জন্য দুটি সাবমেরিন কেনার পর ভারত সামরিক সহযোগিতায় সক্রিয় হয়ে ওঠে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর বাংলাদেশ সফর করে প্রতিরক্ষা খাতে দুই দেশের মধ্যে চুক্তির রূপরেখা প্রস্তাব করেন।

প্রধানমন্ত্রীর এবারের প্রস্তাবিত সফর অবশ্য আগে আরও কয়েক দফা পিছিয়েছে। প্রথমে গত বছরের ১০ ডিসেম্বর দিল্লি যাবেন বলে দিনক্ষণ নির্ধারিত ছিল। তখন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে তা পিছিয়ে ১৮ ডিসেম্বর করা হয়। সফরের প্রস্তুতি প্রায় সম্পন্ন হওয়ার পর শেষ মুহূর্তে ওই সফর স্থগিত হয়। তখনও কর্মকর্তারা দুই দেশের প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে কর্মসূচি মেলাতে বেগ পাওয়ার কারণে সফর স্থগিত হয় বলে জানান।

ঢাকার কর্মকর্তারা তখন একথাও বলেন যে, স্থগিত হওয়ায় ভারতের প্রতিশ্রুত তিস্তা চুক্তি সই করার বিষয়ে প্রস্তুতি গ্রহণের সময় পাওয়া গেল। তারপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর বাংলাদেশ সফরে আসেন। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ভারতীয় প্রতিমন্ত্রী।

বৈঠক সম্পর্কে ঢাকায় সরকারি ব্রিফিংকালে জানানো হয় যে, প্রধানমন্ত্রী ফেব্রুয়ারিতে দিল্লি সফরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এখন হঠাৎ করে প্রধানমন্ত্রীর ভারত সফর কেন আরেক দফা স্থগিত হয়েছে, তা স্পষ্ট নয়।

ঢাকা ও দিল্লির একাধিক কূটনৈতিক সূত্র সোমবার জানিয়েছে যে, ফেব্রুয়ারিতে শেখ হাসিনার ভারত সফর হচ্ছে না এটা নিশ্চিত। এ ব্যাপারে আর বিস্তারিত কিছু জানাতে অস্বীকার করেছে সূত্রগুলো।

ঢাকায় একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা বলেছেন, ‘তিস্তার ব্যাপারে অগ্রগতি না হলে প্রধানমন্ত্রী সফরে গিয়ে কী করবেন!’ এদিকে, এম জে আকবর দিল্লিতে এক সংবাদ ব্রিফিংকালে বলেছেন, ভারতের কেন্দ্রীয় সরকার তিস্তা চুক্তির বিষয়ে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তির কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তার পানিবণ্টন চুক্তি সই করা সম্ভব হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে ভারত সফরে গিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কের বৈরিতার অবসান ঘটিয়ে সহযোগিতার দ্বার উন্মোচন করেন।

তারপর ভারতের প্রধান উদ্বেগ দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের দমনে নিরঙ্কুশ সহযোগিতা দেয় বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের প্রধান উদ্বেগ তিস্তার পানিবণ্টন চুক্তি সই করা পশ্চিমবঙ্গের আপত্তির কারণে আটকে থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের পর আর কখনও দ্বিপক্ষীয় সফরে ভারত যাননি। যদিও ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেয়া এবং ব্রিকস-বিমসটেক সামিটে যোগ দিতে দু’বার ভারত গিয়েছেন।

অপরদিকে ২০১০ সালে শেখ হাসিনার সফরের পর ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং এবং বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেছেন।যুগান্তর

পূর্ববর্তী নিবন্ধমোদিতে মুগ্ধ হয়ে বিজেপিতে রিমি
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় নৈশ প্রহরিকে শ্বাসরোধ করে হত্যা