প্রতিবন্ধীদের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে সায়মা ওয়াজেদ পুতুল

সাভার প্রতিনিধি:
শেখ হাসিনা সরকার প্রতিবন্ধীদের ভাতা চালু করেছে। তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল প্রতিবন্ধীদের ভাগ্য পরিবর্তনের জন্য, স্বাস্থ্য সুবিধা বৃদ্ধির জন্য নিবিরভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারি ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। শনিবার বিকেলে সাভারে সিআরপি’র (সেন্টার ফর দি রিহ্যাবিলিটেশন অফ দি প্যারালাইজড) সদর দপ্তরে প্রতিষ্ঠানটির ৪২ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।
এসময় বিপ্লব বড়–য়া আরও বলেন, দেশে আজকে প্রতিবন্ধীদের যতটুকু স্বাস্থ্য সুরক্ষা কিংবা সামাজিক মর্যাদা বৃদ্ধি হয়েছে, তারা যে পরিবারের বোঝা নয় এই বার্তাটি শেখ হাসিনা দিচ্ছেন। এছাড়া তাদের কল্যানের জন্য অনেক কল্যানমূলক সরকারী কর্মসূচী ও ভাতা প্রচলিত করেছেন। গড়ে বাংলাদেশে কোন না কোন পরিবারের মধ্যে প্রতিবন্ধী সদস্য রয়েছে। আমাদেরকে মানবিক হতে হবে। রাষ্ট্র, সমাজ কিংবা ভ্যালেরী টেইলর তাদের দায়িত্ব নিবে। আমাদেরও যারা প্রতিবন্ধী হয়ে জন্মগ্রহন করে কিংবা বিভিন্ন দূর্ঘটনার কারনে প্রতিবন্ধী হয়ে যায় তাদের প্রতি আমাদের মানবিক এবং শ্রদ্ধাশীল হতে হবে।
এই প্রতিষ্ঠানের সাথে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার একটি আবেগের সম্পর্ক রয়েছে। এই প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে কোন সংঙ্কটের মুখোমুখি হয়েছে এটার জমি নিয়ে কিছু সমস্যা ছিলো কিংবা করোনা কালীন সময়েও বঙ্গকন্যা শেখ হাসিনা দশ কোটি টাকা অনুদান দিয়েছেন। তিনি তার পরিবারের সদস্যদের জন্মদিন পালন করেছেন এখানে এসে। সিআরপি শুধু সাভারের প্রতিষ্ঠান নয়, এটি একটি জাতীয় প্রতিষ্ঠান হিসেব ভ্যালেরি টেইলর মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। এই মহিয়ষী নারীর কাজ দেখতে এসেছি। তিনি এখানে যে প্রতিষ্ঠান স্থাপন করে বাংলাদেশের সকল মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। আমাদেরও উচিত এই প্রতিষ্ঠান যাতে ঠিকমতো কাজ করতে পারে সেই সহযোগীতা করা। এর আগে তিনি সিআরপি’র ৪২ বছর পূর্তী উপলক্ষে সবাইকে নিয়ে একটি কেক কাটেন। অনুষ্ঠানের শেষে প্রতিবন্ধীদের মাঝে বিভিন্ন ধরনের উপহার ও অনুদান বিতরন করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সিআরপিতে উচ্চতর প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা দরকার। কিন্তু কিছু ফিজিওথেরাপিস্ট এবং চিকিৎসকরা এর বিরোধিতা করে আসছে। আমরা সরকারের কাছে এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।
সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি টেইলরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লেখক ইমদাদুল হক মিলন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু, সিআরপির নির্বাহী পরিচালক ড. মোঃ সোহরাব হোসেনসহ ভর্তিরত রোগী, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বিশেষ অতিথির বক্তব্যে চ্যানেল আই প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু বলেন, ভ্যালেরী টেইলর অদ্বিতীয়। তার সাথে কাউকেই আমরা তুলনা করতে পারবোনা।
সভাপতির বক্তব্যে ভ্যালেরী টেইলর বলেন, দীর্ঘ্য ৪২ বছরের যাত্রায় সিআরপি হেড অফিস ব্যতিত সারাদেশে ১১টি শাখার মাধ্যমে প্রায় ৮০ হাজার মানুষকে সেবা দিয়ে যাচ্ছে যার সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। মানুষকে সেবা দেয়ার জন্য আমরা আরও ৪২ বছর পারি দিতে চাই।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে ৪৬ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হলো
পরবর্তী নিবন্ধমনিরার পেট থেকে অস্ত্রোপচারে পর বের করা হলো সেই কাঁচি