পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ

পপুলার২৪নিউজ ডেস্ক:

বিচ্ছিন্ন কিছু ঘটনায় ধাওয়া পাল্টা ধাওয়া, অভিযোগ ও ভোট বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম ধাপের পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ। দেশের ২৪ পৌরসভায় সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল ৪টায়।

ভোটগ্রহণ শুরুর প্রথম দিকে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভোটার। সারাদিন উৎসবমুখর পরিবেশে ভোটাধিকার প্রদান করেন ভোটাররা।

এবারই প্রথমবারের মতো পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে ভোটাররা যেমন নতুন উদ্দীপনায় ভোট দিয়েছেন তেমনি অনেক স্থানে এই মেশিনে ভোট দিতে গিয়ে বিপাকে পড়েন ভোটাররা।

পূর্ব অভিজ্ঞতা না থাকায় বিষয়টি বুঝে উঠতে না পেরে অনেকেই ভোট দিতে অধিক সময় নিয়েছেন। এতে বাইরে লাইনে অপেক্ষা করে ভোগান্তি পোহাতে হয়েছে বাকি ভোটারদের। আবার অনেক কেন্দ্রে আঙুলের ছাপ না মেলাতেও বিপাকে পড়েন ভোটাররা।

এদিকে ঢাকার ধামরাইয়ে পৌরসভা নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপির ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু।

এছাড়া খুলনার চালনা পৌরসভা নির্বাচন বর্জন করেছেন বিএনপির প্রার্থী আবুল খায়ের খান।

আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা প্রত্যেকটি বুথ দখলে নিয়েছে অভিযোগ করে তিনি বলেন, তারা বিএনপি প্রার্থীর এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়ে ভোটারদের নিয়ে ইভিএম মেশিনে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার পর নিজেরা আওয়ামী লীগ প্রার্থীর নৌকা প্রতীকে চাপ দিচ্ছেন।

অপরদিকে পাবনার চাটমোহর পৌরসভা নির্বাচনে মেয়র পদের দুই স্বতন্ত্র প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোটগ্রহণ শুরুর পরপরই বিভিন্ন কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদের জোর করে বের করে বুথ দখলে নিয়ে ইভিএমে ভোট নেয়ার অভিযোগ করেন তারা।

এছাড়া সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভা নির্বাচনে কেন্দ্রগুলোতে নৌকা ও কাউন্সিলরদের এজেন্ট থাকলেও বিএনপি প্রার্থীর কোনো এজেন্ট দেখা যায়নি।

অভিযোগ ওঠে অনেক কেন্দ্রে ইভিএম মেশিনে আঙুলের ছাপ নেয়ার পর ভোটারদেরকে নৌকা প্রতীকে ভোট প্রদানে বাধ্য করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধহজ-ওমরাহ ব্যবস্থাপনায় আইন হচ্ছে
পরবর্তী নিবন্ধকরোনায় ২৪ ঘণ্টায় আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত ৯৩২