পুনর্গঠিত বড় ঋণে আবারো পুনঃতফসিলের সুযোগ

নিজস্ব প্রতিবেদক : বিতর্কিত পুনর্গঠিত বৃহৎ ঋণগুলোর বড় অংশ আবারও খেলাপি হয়ে গেছে। এমন অবস্থায় প্রভাবশালী খেলাপীদের জন্য আবারও সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ধরণের খেলাপীঋণকে সীমিত আকারে নতুনভাবে পুনঃতফসিলের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো আশাদুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ ব্যাংকের সদ্যবিদায়ী পরিচালক জামাল উদ্দিনসহ অন্যান্য পরিচালকগণ।
জানা গেছে, রাজনৈতিক অস্থিরতার কারণ দেখিয়ে ২০১৫ সালে বড় ব্যবসায়ীদের ঋণ পরিশোধে বিশেষ নীতিমালা করে বাংলাদেশ ব্যাংক। এ সময় ১১ শিল্প গ্রুপের ১৫ হাজার কোটি টাকার ঋণ পুনর্গঠন করা হয়। বেশিরভাগ গ্রুপের ঋণ আবারো খেলাপি হয়ে পড়ায় সুপারিশের ভিত্তিতে নতুন করে প্রতিটির সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এতদিন যেসব গ্রাহক নিয়মিত কিস্তি পরিশোধ করেছে কিন্তু বিশেষ কোনো কারণে এখন অনিয়মিত হয়ে পড়েছে শুধু তারাই পুনঃতফসিলের এই নতুন সুবিধা গ্রহণ করতে পারবে। সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. জামাল উদ্দিনের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে। সম্প্রতি সরকার জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করার পর তিনি পদত্যাগপত্র জমা দেন। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংককে চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি লেটার অফ ইন্টেন্ট দেয় বাংলাদেশ ব্যাংক। এই পর্ষদ সভায় ব্যাংকটির কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়ে আলোচনা করা হয়। তবে সভাতেও কার্যক্রম শুরুর অনুমতি পায়নি বেঙ্গল ব্যাংক। এছাড়া আজকের সভায় বাংলাদেশ ব্যাংকের ২০১৮-১৯ অর্থবছরের কার্যবিবরণী সম্পর্কেও আলোচনা করা হয়।

 

পূর্ববর্তী নিবন্ধ৮ ব্যাংকে বেশি সুদে কৃষিঋণ বিতরণ, ফেরতের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
পরবর্তী নিবন্ধনিষিদ্ধ রাসায়নিক মিশিয়ে তৈরি হচ্ছে লবণ