পুঁজিবাজারে সূচকের নতুন রেকর্ড

পপুলার২৪নিউজ,ফিরোজ মিয়া:

নতুন উচ্চতায় উঠেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক। সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১৯ পয়েন্টে। যা ২০১৩ সালের জানুয়ারিতে চালু হওয়ার পর প্রথমবারের মতো এই সূচকটি সর্বোচ্চ পয়েন্ট ছাড়িয়েছে। আগের দিনের ধারাবাহিকতায় গতকাল সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিকে গতকাল ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার কারণে এদিন মূল্য সূচকের বড় উত্থান হয়নি। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৮টি ব্যাংকের শেয়ারের দাম কমেছে; বিপরীতে বেড়েছে ১০ টির। তবে আর্থিক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এ খাতের মাত্র ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে; বিপরীতে বেড়েছে ১৮টির।
ব্যাংক খাতের এ দরপতনের প্রভাব গিয়ে পড়েছে অন্য খাতের ওপরও। ফলে যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি প্রতিষ্ঠানের। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১২৭টি প্রতিষ্ঠান। বিপরীতে কমেছে ১৬১টির, আর অপরিবর্তীত রয়েছে ৩৬টির দাম। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও গতকাল ডিএসইতে লেনদেন বেড়ে হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৫৮ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৯৭০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। সে হিসাবে গতকাল ১৮৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।
ডিএসইতে ৮৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনে শীর্ষে রয়েছে এবি ব্যাংক। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৭৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৫১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ঢাকা ব্যাংক।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স সোমবার ৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে ২৫৩টি প্রতিষ্ঠানের মোট ৬৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছে। এরমধ্যে আগের দিনের তুলনায় বেড়েছে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। অপরদিকে কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির

পূর্ববর্তী নিবন্ধছাতকে দুই বীমা কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের সড়ক অবরোধ
পরবর্তী নিবন্ধঢামেকে ঘুমন্ত মায়ের কোল থেকে শিশু নিখোঁজ