পাঁচ বছর পর অস্ট্রেলিয়াকে হারালো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক : সবশেষ ২০১৭ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টিতে হারিয়েছিল শ্রীলঙ্কা। এরপর গেল পাঁচ বছরে অনেকবার মুখোমুখি হলেও জয়ের মুখ দেখেনি লঙ্কানরা। অবশেষে অপেক্ষার পালা ফুরলো। অস্ট্রেলিয়ার মাটিকে রোববার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে স্বাগতিকদের ৫ উইকেটে হারিয়ে দিয়েছে লঙ্কানরা। এড়িয়েছে হোয়াইটওয়াশ।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান করে। জবাবে শেষ ওভারের পঞ্চম বলে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় লঙ্কানরা।

অবশ্য গেল বছরের নভেম্বরের পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলতে নামে অজিরা। লম্বা সময় টি-টোয়েন্টি না খেলার প্রভাব চোখে পড়েছে পুরো সিরিজ জুড়ে। প্রথমটিতে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রান করে জিতেছিল তারা। দ্বিতীয়টিতে জিতে সুপার ওভারে। তৃতীয়টিতে ১২১ রান তাড়া করে জয় পায় ১৭তম ওভারে। আর চতুর্থটিতে ১৩৯ রানের লক্ষ্যে মাঠে নেমে জয় পায় ১৯তম ওভারে।

শেষ টি-টোয়েন্টিতে ম্যাথু ওয়েডের অপরাজিত ৪৩ রানের ইনিংসে ভর করে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান তুলতে পারে অজিরা। গ্লেন ম্যাক্সওয়েল ২৯ ও জশ ইংলিস করেন ২৩ রান। বল হাতে শ্রীলঙ্কার লাহিরু কুমারা ও দুষ্মান্থে চামিরা ২টি করে উইকেট নেন।

১৫৪ রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা শুরু থেকে জয়ের পথেই ছিল। সেটাকে আরও সহজ করেন উদ্বোধনী ব্যাটসম্যান কুশাল মেন্ডিস। তিনি শেষ পর্যন্ত ব্যাট করে ৬৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কার মার ছিল। দাসুন শানাকা ৩৫ ও চারিথ আসালঙ্কা ২০ রান করেন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ-আফগানিস্তান সিরিজে দর্শক ফিরছে
পরবর্তী নিবন্ধক্রোয়েশিয়া মার্কেটে ব্যাপক সাড়া ফেলেছে ওয়ালটন টিভি