পশ্চিমাদের অস্ত্র ইউক্রেইন যুদ্ধে পার্থক্য গড়তে পারছে?

নিউজ ডেস্ক,

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধ চলছে। সমরশক্তিতে দুই দেশের মধ্যে পার্থক্য বিস্তর। তারপরও বিশ্বের সবচেয়ে শক্তিধর সামরিক বাহিনীর অন্যতম রুশ বাহিনীকে প্রতিহত করে যাচ্ছে ইউক্রেইন। ইউক্রেইনের সমরশক্তি বাড়াতে পশ্চিমা দেশগুলো অস্ত্র পাঠাচ্ছে। পশ্চিমাদের এই অস্ত্র কী ইউক্রেইন যুদ্ধে পার্থক্য গড়ে দিতে পারছে?

রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ইউক্রেইনের সেনাবাহিনী বেশ কয়েকটি রুশ হেলিকপ্টার ভূপাতিত করার ভিডিও প্রকাশ করেছে।

সেগুলোর মধ্যে গত সপ্তাহের একটি ভিডিওতে দেখা যায়, ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র এড়াতে রাশিয়ার একটি হেলিকপ্টার নিচু দিয়ে প্রায় গাছ সমান উচ্চতায় উড়ে যাচ্ছে এবং ধোঁয়ার লেজ পেছনে ফেলে একটি ক্ষেপণাস্ত্র সেটিকে অনুসরণ করছে। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ক্ষেপণাস্ত্রটি তার লক্ষ্যবস্তু খুঁজে পায়, তারপরই প্রচণ্ড বিস্ফোরণ এবং আকাশ থেকে আগুনের বল মাটিতে পড়ে।

আরেকটি ভিডিওতে খারকিভের কাছে রাশিয়ার একটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করতে দেখা যায়।

সমর বিশেষজ্ঞরা বলছেন, নানা তথ্য প্রমাণ দেখে মনে হচ্ছে পশ্চিমারা ইউক্রেইনে যে অস্ত্র পাঠিয়েছে সেগুলোর ব্যবহার শুরু হয়ে গেছে।

রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইন্সটিটিউটের ‘এয়ারপাওয়া’ বিষয়ে রিসার্চ ফেলো জাস্টিন ব্রুঙ্ক বিবিসিকে বলেন, চোখে দেখে যেটুকু নিশ্চিত হওয়া যাচ্ছে তাতে মনে হচ্ছে, ইউক্রেইন এখন পর্যন্ত রাশিয়ার অন্তত ২০টি আকাশযান ভূপাতিত করেছে।

যদিও ইউক্রেইনের সেনাবাহিনীর দাবি এর থেকে অনেক বেশি। তাদের দাবি, তারা রাশিয়ার ৪৮টি উড়োজাহাজ এবং ৮০টি হেলিকপ্টার ভূপাতিত করেছে।

প্রকৃত সংখ্যা এর থেকে কম হলেও ‍রাশিয়াকে যে ইউক্রেইনের আকাশ দখল করতে বেগ পেতে হচ্ছে সেটা স্পষ্ট।

যুদ্ধে ইউক্রেইনেরও প্রচুর ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে রাশিয়া এখন পর্যন্ত সফলভাবে ইউক্রেইনের আকাশ সুরক্ষা ব্যবস্থা এবং বিমানবাহিনী ধ্বংস করতে পারেনি বলে বিবিসিকে বলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস।

অথচ যুদ্ধ শুরুর আগে রাশিয়া ইউক্রেইন সীমান্তে যত আকাশযান জড়ো করেছিল তার তিন ভাগের এক ভাগ ছিল ইউক্রেইন সেনাবাহিনীর হাতে।

ওয়ালেস বলেন, ইউক্রেইন যেভাবে তাদের কিছু কিছু আকাশ সীমার প্রতিরক্ষা ব্যবস্থা অক্ষত রাখতে সক্ষম হয়েছে তাতে রুশ বাহিনীর বিমানগুলো সংঘাত এড়াতে রাতের বেলা উড়তে বাধ্য হচ্ছে।

রুশ বিমান ধ্বংস করতে পশ্চিমা দেশগুলো ইউক্রেইনকে যেসব অস্ত্র দিচ্ছে তার মধ্যে একটি হচ্ছে কাঁধে করে আকাশে ছোড়া যায় এমন আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র। যেগুলো ম্যানপ্যাডস (ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেমস) নামে পরিচিত। সেগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি কুখ্যাত স্টিনগার ক্ষেপণাস্ত্রও রয়েছে।

পশ্চিমা বিশ্ব ইউক্রেইনে কতগুলো আকাশ সুরক্ষা ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে জানতে চাইলে প্রতিরক্ষামন্ত্রী ওয়ালেস বলেন, ‘‘সঠিক সংখ্যা বলা কঠিন। তবে পশ্চিমারা এরই মধ্যে হাজারো ট্যাংক বিধ্বংসী অস্ত্র পাঠিয়েছে এবং হাজারের বেশি স্টিনগার পাঠিয়েছে।”

যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন তাদের এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র এবং নেটো জোট ইউক্রেইনে প্রায় ১৭ হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র এবং দুই হাজার স্টিনগার পাঠিয়েছে।”

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরু হওয়ার আগেই যুক্তরাজ্য ইউক্রেইনে দুই হাজার স্বল্প ওজনের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠিয়েছিল।

ইউক্রেইনের রাজধানী কিইভ দখল করতে রাশিয়ার ৪০ মাইল লম্বা একটি সাঁজোয়া বহর রওয়ানা হয়েছে। কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়ার ছবির ভিত্তিতে ওই খবর গত সপ্তাহে আন্তর্জাতিক সব সংবাদমাধ্যমের মনযোগ কেড়ে নিয়েছিল। যে সামরিক বহর এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

যুক্তরাজ্যের দেওয়া ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার ওই সাঁজোয়া বহর ধ্বংস করতে ব্যবহার করা হয়েছে কিনা প্রশ্ন করা হলে ওয়ালেস বলেন, ‘‘এই তথ্য যাচাইয়ের জন্য আমরা অকল্পনীয় কিছু প্রমাণ হাতে পেয়েছি।”

রাইফেল এবং গুলি:

রাশিয়ার আগ্রাসন রুখতে বেশিরভাগ দেশ সবে ইউক্রেইনে অস্ত্র পাঠাতে শুরু করেছে। তারপরও এরই মধ্যে ১৪টি দেশের সেখানে সমরাস্ত্র পাঠানো হয়ে গেছে।

যাদের মধ্যে সুইডেন এবং ফিনল্যান্ডের মত দেশের নামও আছে। অথচ দীর্ঘদিন ধরে এই দুইদেশ কোনো যুদ্ধে হস্তক্ষেপ না করে বরং নিরপেক্ষ ভূমিকা পালন করে আসছিল। এমনকি দেশ দুটি নেটোর জোটভুক্তও নয়। এরপরও তারা ইউক্রেইনে কয়েক হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র পাঠিয়েছে।

জার্মানি যুদ্ধক্ষেত্রে অস্ত্র বিক্রি বা তাদের তৈরি অস্ত্র পাঠানোর উপর দীর্ঘদিনের নিষেধাজ্ঞার নীতি থেকে সরে এসে ইউক্রেইনে এক হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র এবং ৫০০টি স্টিনগার পাঠিয়েছে।

এছাড়া, বাল্টিক দেশগুলোও ইউক্রেইনে হাজার হাজার অস্ত্র পাঠিয়েছে। যেগুলোর মধ্যে স্টিনগার এবং জ্যাভলিন ক্ষেপণাস্ত্র রয়েছে। আড়াই কিলোমিটার দূর থেকে ট্যাংক ধ্বংস করে দিতে সক্ষম বিশ্বের সবচেয়ে কার্যকর অস্ত্রের একটি জ্যাভলিন ক্ষেপণাস্ত্র।

ইউক্রেইনের দাবি, তারা এরই মধ্যে রাশিয়ার বেশ কয়েকটি টি-৭২ ট্যাংক সফলভাবে ধ্বংস করে দিয়েছে।

এখন যে অস্ত্রগুলো পাঠনো হচ্ছে সেগুলোর মধ্যে অ্যাসল্ট রাইফেল, মেশিন গান, ট্যাংক বিধ্বংসী মাইন এবং লাখ লাখ গুলি রয়েছে। এছাড়া, সুরক্ষা পোশাক, হেলমেট এবং ওষুধও পাঠানো হচ্ছে।

পশ্চিমাদের পাঠানো অস্ত্র কতটা কার্যকর হবে?

পশ্চিমা দেশগুলো যেসব অস্ত্র পাঠাচ্ছে সেগুলো কতটা পার্থক্য গড়ে দিতে পারবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করছে ইউক্রেইনের সেনাবাহিনীর উপর।

যদি তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে পারে এবং ওই সব অস্ত্র ব্যবহারে সক্ষম হয় তবেই কেবল পার্থক্য আসতে পারে।

ব্রুঙ্ক বলেন, ইউক্রেইন সোভিয়েত আমলে তৈরি তাদের পুরাতন আকাশ সুরক্ষা ব্যবস্থা ধরে রাখতে পারলে রাশিয়ার যুদ্ধবিমানগুলো বাধ্য হবে নিচু দিয়ে উড়তে। কারণ, ওই ক্ষেপণাস্ত্রগুলো দীর্ঘ পাল্লার।

আর সেগুলোকে এড়াতে রুশ বিমানগুলো যখন নিচু দিয়ে উড়ে যাবে সেগুলো আরো বিপদে পড়বে। ইউক্রেইন তখন সেগুলোর বিরুদ্ধে পশ্চিমাদের পাঠানো ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারবে।

‘‘দীর্ঘ পাল্লার আকাশ সুরক্ষা ব্যবস্থ‍া বাঁচিয়ে না রাখলে রাশিয়ার যুদ্ধবিমানগুলো স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র এড়াতে উঁচু দিয়ে উড়বে।’’

যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলো ইউক্রেইনে আরা অস্ত্র পাঠাতে চাইছে। রাশিয়া সেটা আটকাতে চাইবে এবং সাপ্লাই লাইন রাশিয়ার হামলার লক্ষ্যবস্তু হওয়ার আগে তাদের সামনে খুব বেশি সেই সুযোগ নেই।

পোল্যান্ড থেকে ইউক্রেইনে যুদ্ধবিমান পাঠানোর কথাও ভাবা হচ্ছে। যদি শেষ পর্যন্ত তা পাঠানো হয় তবুও ঝামেলা থেকেই যাচ্ছে। কারণ, ওই বিমান চলাতে ইউক্রেইনের প্রশিক্ষণপ্রাপ্ত পাইলট চাই।

তাই পশ্চিমা অস্ত্র ইউক্রেইন-রাশিয়া যুদ্ধে কতটা পার্থক্য গড়ে দেবে সেটা এখনই বলা সম্ভব হচ্ছে না। কারণ, সেই অস্ত্র চালাতে প্রশিক্ষণপ্রাপ্ত সেনাবাহিনীও প্রয়োজন।

পূর্ববর্তী নিবন্ধ৩০ এপ্রিল পর্যন্ত সাকিবকে ছুটি দিলো বিসিবি
পরবর্তী নিবন্ধআবারও মা হচ্ছেন নায়িকা রুমানা