পর্তুগালের হয়ে খেলে যাওয়ার ঘোষণা রোনালদোর

স্পোর্টস ডেস্ক :
এবারের ইউরোয় পুরোপুরি ব্যর্থ ক্রিশ্চিয়ানো রোনালদো। পুরো আসরে পর্তুগাল যে ৫টি ম্যাচ খেলেছে, প্রতিটি ম্যাচেই শুরু থেকে শেষ পর্যন্ত খেলেছেন তিনি। প্রতিটি ম্যাচই গড়ে ৯৭ মিনিট করে খেলতে হয়েছে। অথচ এই প্রথম ক্যারিয়ারে কোনো একটি টুর্নামেন্ট গোলশূন্য থাকতে হলো সিআর সেভেনকে।

ইউরোর কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় পর্তুগাল। তার আগেই অবশ্য রোনালদো ঘোষণা দিয়েছিলেন, এবারের ইউরোই তার শেষ। ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয়ার পরই প্রশ্ন ওঠে, পর্তুগালের হয়ে কী শেষ ম্যাচ খেলে ফেলেছেন সিআর সেভেন?

যদিও তখন এ প্রশ্নের জবাব দিয়েছেন পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ। তিনি জানিয়েছিলেন, পর্তুগালের হয়ে রোনালদোর শেষ ম্যাচ বলাটা হয়ে যাবে অনেক অগ্রিম। অর্থ্যাৎ, পর্তুগালের হয়ে খেলে যাবেন সিআর সেভেন।

এবার নিজের অবসর নিয়ে কথা বলেছেন খোদ রোনালদোই। তিনি জানিয়ে দিয়েছেন, এখনই অবসর নয়। পর্তুগালের হয়ে আরও খেলতে চান।

ফ্রান্সের কাছে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে পরাজয় নিয়ে রোনালদো বলেন, ‘আমরা আরও বেশি চেয়েছিলাম। আরও বেশি কিছু পাওয়ার দাবিদার। পর্তুগালের আপনাদের সবার জন্য।’

সমর্থকদের উদ্দেশ্যে রোনালদো বলেন, ‘আপনারা আমাদেরকে যেভাবে অকুণ্ঠ সমর্থন দিয়েছেন, তাতে করে আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞ। এখনও পর্যন্ত যা অর্জন করতে পেরেছি, তা আপনাদের সমর্থনের কারণেই। মাঠের ভেতর এবং বাইরে- আমি নিশ্চিত এ বিষয়টা আমাদের সম্মানিত করে এবং ভবিষ্যতেও করবে।’

২০০৩ সালে পর্তুগাল জাতীয় দলের হয়ে অভিষেকের পর ২১২ ম্যাচ খেলে ১৩০ গোল করেছেন রোনালদো। এরমধ্যে দেশকে ২০১৬ সালের ইউরো শিরোপাও উপহার দেন তিনি। এবার নিয়ে রেকর্ড ৬ষ্ঠবার ইউরো খেলেছেন তিনি এবং এবারই ছিল তার শেষ ইউরো।
তবে, যেভাবে রোনালদো বলছেন, তাতে ৫ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার হয়তো ৪১ বছর বয়সে ২০২৬ বিশ্বকাপও খেলতে পারেন পর্তুগালের হয়ে।

পূর্ববর্তী নিবন্ধতিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে আবারও তোপ দাগলেন মমতা
পরবর্তী নিবন্ধদ্রুততম সময়ে গণমাধ্যমকর্মী আইন প্রণয়নে কাজ কর‌ছে তথ্য মন্ত্রণালয় : প্রতিমন্ত্রী