পরিচয় গোপন করে লাকমা মহিলা মাদ্রাসায় শিক্ষকতা নেন রোহিঙ্গা নাগরিক ছবুর

পপুলার২৪নিউজ নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ): বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার গজং গ্রামের পরিচয়ে গত রমজানের পর তাহিরপুর সীমান্তের উত্তর শ্রীপুর ইউনিয়নের লাকমা মহিলা মাদ্রাসায় শিক্ষকতা নিয়েছিলেন মিয়ানমারে জান্তা সরকারের নির্যাতনে দেশত্যাগী মাওলানা আব্দুছ ছবুর (৫৫)। পরিচয় গোপন করে তাকে এই মাদ্রাসায় নিয়োগ লাভসহ সপরিবারে নিয়ে আসা, বাড়ি নির্মাণ পরবর্তী স্থানীয় নাগরিকত্ব লাভে সহযোগিতা করেন গুটিলা গ্রামের মৃত তোতা মিয়ার ছেলে চট্টগ্রামের আলোচিত পটিয়া মাদ্রাসার সাবেক ছাত্র মাওলানা আল আমিন। বৃহস্পতিবার রাতে পুলিশ হেফাজতে নিয়ে আসার পর আব্দুছ ছবুর, তার স্ত্রী, দুই ছেলে, চার কন্যা, পুত্রবধূ, নাতিসহ ১২জনকে টেকনাফ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পাঠিয়ে দিয়েছে পুলিশ।
এদিকে পরিচয় গোপন করে রোহিঙ্গাদের নিয়ে আসা, পরবর্তীতে মাদ্রাসায় যোগদান ও নাগরিকত্ব লাভের ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন দিক থেকে বিষয়টি খতিয়ে দেখছে।
পুলিশ, এলাকাবাসী ও আটককৃত রোহিঙ্গা পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, গুটিলা গ্রামের তোতা মিয়ার ছেলে মাওলানা আল আমিন পটিয়া মাদ্রাসায় পড়ার সময় রোহিঙ্গা নাগরিক মাওলানা আব্দুছ ছবুরের দুই পুত্র একই মাদ্রাসার ছাত্র আহমদ ও মোহাম্মদের সঙ্গে পরিচয় হয়। ২০১৬ সালে রোহিঙ্গা নির্যাতনের সময় দালাল ধরে সাগর পাড়ি দিয়ে সপরিবারে টেকনাফে আসেন আব্দুছ ছবুর ও তার পরিবারের ১২ সদস্য। এর আগে আব্দুছ ছবুরের বড় ছেলে আমানকে বাংলাদেশে এনে সেখানকার নাগরিক বানিয়ে মালয়েশিয়ায় পাঠান আব্দুছ ছবুর। ২০১৬ সালে জান্তা সরকার রাখাইনে জাতিগত নিধন শুরু করলে আব্দুছ ছবুরের গ্রাম মিয়ানমারের তাম্ব্রিলাউর থানার কংছিবং গ্রামেও নির্যাতনের স্ট্রিমরোলার চালানো হয়। জ্বালিয়ে দেওয়া হয় কংছিবং গ্রামের সকল ঘরবাড়ি। প্রাণ ভয়ে পরিবার নিয়ে পার্শ্ববর্তী জঙ্গলে চলে আসেন তিনি। একদিন কক্সবাজারের বাসিন্দা সাগরের জনৈক দালালের মাধ্যমে টেকনাফে চলে আসেন সপরিবারে। চট্টগ্রামের বহুল আলোচিত পটিয়া কওমি মাদ্রাসায় ভর্তি করান দুই ছেলে আহমদ ও মোহাম্মদকে। সেখানে কিছুদিন থাকার পর গত রমজান মাসে মাওলানা আল আমিনের হাত ধরে তাহিরপুর সীমান্তের গুটিলা গ্রামে চলে আসেন। গ্রামের মাওলানা আল আমিন আব্দুছ ছবুর ও তার পরিবারকে গ্রামবাসীকে পরিচয় করান নাইক্ষ্যংছড়ি উপজেলার গজলং গ্রামের বাসিন্দা হিসেবে। পরে তিনি স্থানীয় মানুষের আবেগকে পুঁজি করে গুটিলা গ্রামে ঘরবাড়ি তৈরি করে দেন। পরবর্তীতে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে ইউনিয়ন পরিষদ থেকে নাগরিকত্ব সনদ বের করেন। নিজের ওয়ার্ডের বাসিন্দা হিসেবে শনাক্ত করেন ইউপি সদস্য মনির হোসেন। পরে এই নাগরিকত্ব দেখিয়ে মাওলানা আল আমিন উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্তের লাকমা মহিলা মাদ্রাসায় গত ঈদুল ফিতরের পরে মাওলানা আব্দুছ ছবুরকে তদবির করে নিয়োগ পাইয়ে দেন। নিয়োগের পর তিনি নিয়মিত ওই মহিলা মাদ্রাসায় হাদিস পড়াতেন।
সম্প্রতি দেশব্যাপী রোহিঙ্গারা ছড়িয়ে পড়ার খবরে তৎপর হয়ে ওঠে আইন-শৃঙ্খলা বাহিনী। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার গুটিলা গ্রামে অভিযান চালায় পুলিশ। উদ্ধার করে আব্দুছ ছবুরসহ তার স্ত্রী আমেনা বেগম (৪৫), ছেলে আব্দুল আলিম (২৫), আসলাম (৮), মেয়ে ফারিছা (১১), হারিছা (১৩), তালিহা আক্তার (১৫), হালিমাতুস সাহিয়া (১৮), উমামা (২), এবং পুত্রবধূ উন্মুল খাইর (২২) ও তার এক বছর বয়সী মেয়ে মোশারফা। সকালে তার পুত্রবধূর ভাইকেও আটক করে। শুক্রবার দুপুরে তাদের সবাইকে পুলিশ হেফাজতে পুলিশ লাইনসে এনে বিকেলে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে পাঠিয়ে দেওয়া হয়।
জানা গেছে, মাওলানা আল আমিন আগে উপজেলার মানিগাঁও মাদ্রাসায় শিক্ষকতা করলেও কয়েক মাস আগে তিনি চাকরি ছেড়ে চট্টগ্রামের আরেকটি মাদ্রাসায় শিক্ষকতা নিয়েছেন। তার চলাফেরাও রহস্যজনক বলে এলাকাবাসী জানিয়েছেন। রোহিঙ্গাদের আটক করার পর তার খোঁজ খবর নিচ্ছে পুলিশ।
মাওলানা আব্দুছ ছবুরের স্ত্রী আমেনা বেগম শুক্রবার সাংবাদিকদের জানান, ২০১৬ সনে মিয়ানমারের সেনাবাহিনী তাদের ঘরবাড়ি আগুনে পুড়িয়ে দেয়। ভয়ে তারা জঙ্গলে রাত কাটানোর পর সাগর পাড়ি দিয়ে কক্সবাজার আসেন। চট্টগ্রামের পটিয়া মাদ্রাসায় ভর্তি করান তার দুই ছেলে আহমদ ও মোহাম্মদকে। সেখানেই মাওলানা আল আমিনের সঙ্গে তাঁর ছেলেদের পরিচয় হয়। তাঁর মাধ্যমেই গত রমজান মাসে ছেলে-মেয়েদের নিয়ে তিনি ও তার স্বামী তাহিরপুরে এসে গুটিলা গ্রামে ঘরবাড়ি বানিয়ে বসবাস করছেন। ১২ জনের সংসার কিভাবে চলছে জানতে চাইলে তিনি জানান মালয়েশিয়ায় বসবাসকারী তার বড় ছেলে খরচ দিয়ে সংসার চালাচ্ছে।
রোহিঙ্গা নাগরিক মাওলানা আব্দুস সবুর বলেন, ২০১৬ সনে নির্যাতিতর সময় অনেক কষ্ট ভোগ করে বাংলাদেশে আসি। বাংলাদেশে ঢুকার পরে বাদাঘাটের মাওলানা আল আমিনের সঙ্গে পরিচয় হয়। তিনি আমাদের সঙ্গে নিয়ে গুটিলা গ্রামে আসেন। পরে গেরামের লোকজন একটা বাড়ি বানিয়ে দেয়। মাওলানা আল আমিন মেম্বারের মাধ্যমে নাগরিকত্ব তৈরি করে দেন। রমজানের পরে আমি লাকমা মহিলা মাদ্রাসায় মেশকাত শরিফ পড়ানোর জন্য চাকরি পাই। গত রাতে পুলিশ ক্যাম্পে ডাইকা এনে আমাদেরকে রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর কথা বলে।
লাকমা মহিলা মাদ্রাসার শিক্ষক মাওলানা আবুল কালাম বলেন, গুটিলা গ্রামের মাওলানা আল আমিন আমাদের মাদ্রাসায় আব্দুছ ছবুরকে নিয়ে আসেন। পরে আমরা তার মাধ্যমেই তাকে নিয়োগ দেই। তিনি নিয়মিত মাদ্রাসায় আসতেন। আমরা ঘুণাক্ষরেও জানতে পারিনি তিনি রোহিঙ্গা নাগরিক।
ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন বলেন, স্থানীয় ইউপি সদস্য নাগরিক সনদ বা জন্ম সনদের আগে শনাক্ত করে দেন। পরে আমরা তা ইস্যু করি।
তাহিরপুর থানার ওসি নন্দন কান্তি ধর বলেন, মাওলানা আল আমিন ও এই এলাকার পটিয়া মাদ্রাসায় পড়ুয়া আরো ২ মাদ্রাসা ছাত্রের মাধ্যমে রোহিঙ্গা নাগরিকরা তাহিরপুর সীমান্তের গুটিলা গ্রামে এসে বসবাস করার খবর পেয়ে আমরা তাদের পুলিশি জিম্মায় নিয়ে আসি। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর জন্য পুলিশ লাইনসে পাঠিয়ে দেই। ক্যাম্পের উদ্দেশ্যে পাঠানোর সময় তাদের সঙ্গে তাদের ব্যবহৃত জিনিস-বিছানাপত্রও দেওয়া হয়েছে।
অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ বলেন, অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে তাহিরপুরে ১২জন রোহিঙ্গাকে আটক করার পর কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হয়েছে। তারা কিভাবে এলো, নাগরিকত্ব নিল খতিয়ে দেখছে পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধ২০০০ নারীকে ধর্ষণ করেছেন রাম রহিম!
পরবর্তী নিবন্ধশরীফপুর সীমান্তে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা