পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মালয়েশিয়া প্রবাসীদের অবস্থান, যানজট

নিজস্ব প্রতিবেদক: ভিসার মেয়াদ বাড়ানো ও মালয়েশিয়ায় ফেরাসহ ৬ দফা  দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়েছেন কয়েকশ প্রবাসী।

সোমবার সকাল ১০টা থেকে সেখানে অবস্থান করছেন তারা।

শাহবাগের পুলিশ পরিদর্শক (পেট্রোল) আবুল বাশার জানান, কিছু মানুষ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান করায় সেখানে যানজটের সৃষ্টি হয়েছে।প্রেসক্লাবের সামনের সড়ক দিয়েও যান চলাচল বন্ধ রয়েছে।

এর আগে জাতীয় প্রেসক্লাব এলাকা থেকে মিছিল নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান প্রবাসীরা।

প্রবাসীরা জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে তারা মালয়েশিয়া থেকে দেশে এসেছেন। তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। হাতে টাকাপয়সাও নেই। তারা এখনও কর্মস্থলে ফিরতে চান।

তারা আরও জানান, ডিসেম্বর মাস আসতে আসতে শতকরা ৯০ ভাগের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। এজন্য তারা কয়েকটি দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন।

এসব দাবির মধ্যে রয়েছে—১. মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা করে তাদের ভিসার মেয়াদ বাড়ানো এবং সহজ স্বাভাবিক নিয়মে মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেওয়া; ২. চার্টার্ড ফ্লাইটে স্বাস্থ্যবিধি মেনে মালয়েশিয়া যাওয়ার ব্যবস্থা করা; ৩. কোনো প্রবাসী ছুটিতে এসে মারা গেলে তার পরিবারকে ৫ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান; ৪. প্রবাসীদের মরদেহ দেশে আনতে বিমান টিকিটসহ সব খরচ সরকারকে বহন করতে হবে; ৫. ছুটিতে আটকেপড়া সব প্রবাসীকে নগদ অর্থ সহায়তা ও প্রণোদনা দেয়া; ৬. বিদেশে কারাগারে থাকা প্রবাসীদের বাংলাদেশ হাইকমিশনকে আইনি সহায়তা দিতে হবে।

 

পূর্ববর্তী নিবন্ধমা হলেন অমৃতা রাও
পরবর্তী নিবন্ধবুড়িমারী মসজিদের খাদেমসহ আরও ৫ জন গ্রেফতার