নিউ জিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে কোস্টারিকা

স্পোর্টস ডেস্ক : কিক অফ হওয়ার চতুর্থ মিনিটে হলো ম্যাচের একমাত্র গোল। বাকি ৮৭ মিনিটে আর কোনো গোল হলো না। মঙ্গলবার ওই একমাত্র গোলে ১০ জনের নিউ জিল্যান্ডকে আন্তঃমহাদেশীয় প্লে অফে হারিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিলো কোস্টারিকা।

আর্সেনালের সাবেক স্ট্রাইকার জোয়েল ক্যাম্পবেলের গোলে চড়ে কোস্টারিকা টানা তৃতীয় বিশ্বকাপে খেলার টিকিট কাটলো। জিউইসন বেনেট্টের স্কয়ার পাস থেকে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে লক্ষ্যে বল পাঠান তিনি।

নিউ জিল্যান্ড গোল শোধ করেছিল। কিন্তু ভিএআরে দেখা গেছে ৩৯তম মিনিটে ক্রিস উডের গোল বিল্ডআপের সময় ম্যাথু গারবেট ফাউল করেছেন ওস্কার দুয়ার্তেকে। যার মাশুল গুনতে হলো গোল দিয়েও বাতিল হওয়ায়।

ভিএআর আরেকবার হতাশ করেছে নিউ জিল্যান্ডকে। ৬৯তম মিনিটে কোস্তা বারবারোসেস লাল কার্ড দেখেন। ১০ জনের দল নিয়ে শেষ ২১ মিনিট খেলতে হয় নিউ জিল্যান্ডকে।

কোস্টারিকা গোলকিপার কেইলর নাভাস দারুণ সেভে ৭৬ মিনিটে ক্লেটন লুইসকে থামিয়ে দলকে রক্ষা করেন। তারপর দাঁত কামড়ে রক্ষণ সামাল দিয়ে উদযাপনে মেতে ওঠে মধ্য আমেরিকান দেশটি।

কনকাকাফ অঞ্চলের চতুর্থ ও ওশেনিয়া কনফেডারেশন জয়ী দলের মধ্যে প্লে অফ শেষে চূড়ান্ত হলো কাতার বিশ্বকাপের ৩২ দলের সবগুলো। কোস্টারিকা সব মিলিয়ে ষষ্ঠ বিশ্বকাপ খেলতে যাচ্ছে এবং তারা প্রতিদ্বন্দ্বিতা করবে ‘ই’ গ্রুপে জার্মানি, জাপান ও স্পেনের সঙ্গে।

পূর্ববর্তী নিবন্ধহাইকোর্টে এসে কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’
পরবর্তী নিবন্ধআইডিআরএ নতুন চেয়ারম্যান জয়নুল বারী