নাশকতা ঠেকাতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে : ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচন ঘিরে নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীকে গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) আগারগাঁও নির্বাচন ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এদিন বৈঠক করে ইসি। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে ইসি আলমগীর বলেন, সুষ্ঠু ও ভয়মুক্ত নির্বাচনে চ্যালেঞ্জ মোকাবিলায় নানান পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তাদের (আইনশৃঙ্খলা বাহিনী) পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে আমাদের কিছু পরিকল্পনা সুপারিশ করা হয়েছে। আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছি আপনাদের প্রস্তুতি ভালো। সেখানে আমরাও কিছু পরামর্শ দিয়েছি। যে কোনো নাশকতামূলক ঘটনা যেন না ঘটে সেজন্য গোয়েন্দা নজরদারি বাড়াতে এবং একে অপরের সঙ্গে সেগুলো শেয়ার করার জন্য বলেছি, যেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সময়মতো বা ঘটনা ঘটার আগে ব্যবস্থা নিতে পারে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে ভোটে সম্পৃক্ত সবাইকে সততা ও নিরপেক্ষতার সঙ্গে এবং পক্ষপাতহীনভাবে নির্বাচনের দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ নির্বাচন কমিশনার আরও বলেন, দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করায় ভোটে প্রতিযোগিতা ও উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আনন্দের উত্তেজনা যেন বিষাদের উত্তেজনায় পরিণত না হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। প্রার্থী-সমর্থকদের বিষয়ে পুলিশ ও প্রশাসনকে চ্যালেঞ্জের বিষয়টি তুলে ধরা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক প্ল্যাটফর্মে ‘সাঁতাও’
পরবর্তী নিবন্ধভারত যাচ্ছে ভাগের মানুষ