নারী দিবসের সম্মাননা পাচ্ছেন ত্রপা মজুমদার

রাজু আনোয়ার:‘নারীজন্ম ধন্য হোক আপনভাগ্য গড়ার অধিকারে’ শ্লোগানে এবার স্বপ্নদল প্রবর্তিত ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা’ পেতে যাচ্ছেন তরুণ নাট্যশিল্পী ত্রপা মজুমদার। প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে সম্মাননা দিতে যাচ্ছে দেশের অন্যতম তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন স্বপ্নদল।

নারী নাট্যশিল্পী হিসেবে অসামান্য অবদানের জন্য স্বীকৃতিসরূপ তাকে এই সম্মাননা প্রদান করা হচ্ছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ৯ মার্চ শনিবার সন্ধ্যায় আয়োজিত সম্মাননা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্যজন ম. হামিদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ এবং নাট্যজন নূনা আফরোজ প্রমুখ।
প্রসঙ্গত, বিশ্বের সকল নারীকে আন্তরিক সম্মান জানাতে ২০১২ থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে স্বপ্নদল। দিবসটিতে এ পর্যন্ত সংবর্ধনা দেওয়া হয়েছে- নাট্যজন ফেরদৌসী মজুমদার, শিমূল ইউসুফ, লাকী ইনাম, নূনা আফরোজ, আইরিন পারভীন লোপা এবং সাধনা আহমেদকে।
একইভাবে তাৎপর্যবহ এ সম্মাননা পেয়েছেন স্বপ্নদলের নিয়মিত কয়েকজন নারী নাট্যকর্মী ও তাদের মায়েরা। গতকাল ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হলেও এবার মিলনায়তন বরাদ্দে জটিলতার কারণে একদিন পর ৯ মার্চ আনুষ্ঠানিকতাটি করছে স্বপ্নদল।
এদিন সম্মাননা পর্ব শেষে পরিবেশিত হবে নারীজাগরণমূলক স্বপ্নদলের আলোচিত মনোড্রামা ‘হেলেন কেলার’। ‘বিশ্বের বিস্ময়’ মহীয়সী নারী হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক এ নাটকে একক অভিনয় করেছেন জুয়েনা শবনম। ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। নাটকটির প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

 

পূর্ববর্তী নিবন্ধচালের বাজার নিয়ন্ত্রণ করছে চার-পাঁচজন ব্যয়সায়ী : বাণিজ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধবাংলা চলচ্চিত্রের হৃত গৌরব ও ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে