নারীদের দলে টানছে আইএস

 পপুলার২৪নিউজ ডেস্ক:

যুক্তরাজ্যের ‘রয়্যাল ইউনাইটেড সার্ভিস ইন্সটিটিউট ফর ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ’ (আরইউএসআই) এর একটি সমন্বিত প্রতিবেদনে জানা গেছে, ‘ক্ষমতায়নের’ মিথ্যা প্রলোভন দেখিয়ে বিদেশি নারীদের দলে টানছে ইসলামিক স্টেট (আইএস)। প্রতিবেদনে বলা হয়, যেসব কারণে ইউরোপের শত শত নারী আইএস এ যোগ দিয়েছে সেগুলো বেশ ‘জটিল’।

প্রতিবেদনের সহলেখক এমিলি উইন্টারবোথাম বলেন, আমরা নারীদের সঙ্গে কথা বলেছি, যারা চরমপন্থি ছিলেন না। তবে হয়তো বুঝতে পারছি কেন তারা সিরিয়া বা ইরাকে গেছেন। হয়ত তারা ভাল মুসলিম হিসেবে জীবনযাপন করতে আইএস এ যোগ দিয়েছে।

তিনি বলেন, ‘জিহাদি বধূ’ বলতে আইএস নারীদের বিষয়ে যা বোঝাতে চেয়েছে বাস্তবতা সেটি ছিল না। তবে আইএস সফলভাবে নারীদের নিয়ে তাদের এই কল্পিত ছবি বিক্রি করতে পেরেছে। নারীর ‘ক্ষমতায়ন’ নিয়ে আইএস এর ধারণাও অন্যদের থেকে আলাদা বলে মত দেন উইন্টারবোথাম।

তিনি বলেন, নারীরা বলেছে, ‘এটা আমার জন্য ক্ষমতায়ন’। কিন্তু কঠোর বাস্তব হচ্ছে, তারা সেখানে যাওয়ার পর প্রকৃত অবস্থা আর সেটা থাকে না। এরপরও এখনও কিছু নারী আইএসকে ক্ষমতায়নের উৎস মনে করে।

যদিও জঙ্গি দলটি নারীদের নিজেদের অধীনে রাখে এবং জোর করে তাদের তথাকথিত শরিয়া আইন মানতে বাধ্য করে। আইএস এর সমর্থক বা আইএসের জন্য কাজ করেছেন এমন নারীদের সঙ্গে কথা বলা ব্যক্তিরা আমাকে তাদের এ অভিজ্ঞতার কথা বলেছেন।

ইউরোপ থেকে কতজন নারী আইএসে যোগ দিয়েছিল তার প্রকৃত সংখ্যা অজনা। তবে ২০১৪ সালের একটি প্রতিবেদন অনুযায়ী, ইউরোপ থেকে আইএসে যোগ দেওয়া ব্যক্তিদের মধ্যে ১৮ শতাংশ নারী। সংখ্যায় যা সাড়ে পাঁচশর বেশি বলে ধারণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধযমজ সন্তানদের ছবি প্রকাশ করলেন করণ জোহর
পরবর্তী নিবন্ধ‘হেইট ক্রাইম’র অসত্য খবরে নাখোশ তামিম