নাটোরে ইউসিবির উদ্যোগে কৃষি উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’-র আওতায় নাটোরে জেলার নির্বাচিত ২৪০ জন কৃষি উদ্যোক্তাকে দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করেছে। এই প্রশিক্ষণে জেলার ৭টি উপজেলা থেকে এসব কৃষক অংশ নেন।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান। তিনি বলেন, বাণিজ্যিক কৃষি বিকাশ ও দেশের খাদ্য নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য আমরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি। এর মধ্যে রয়েছে, বৃক্ষরোপণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ,বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, গবাদি প্রাণির চিকিৎসা সেবা ও টিকা প্রদান, জৈব সার, উন্নত জাতের বীজ ও বিভিন্ন যন্ত্রপাতি প্রদান, কারিগরি প্রশিক্ষণ প্রদান।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক, কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আবুল কালাম আজাদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন ইউসিবির শাখা ব্যবস্থাপক মো. সেলিম উদ্দিন।

প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা দেওয়ার পথ পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ইউসিবির উদ্যোগে ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৪৩টি জেলায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা দেওয়ার পথ পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া, উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধগুলশানে রেস্তোরাঁয় অভিযান, কাচ্চি ভাইকে লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধ৫ কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার