নতুন বছরের শুরুতে হাতে বই মানে আলাদা একটি অনুভূতি: প্রধানমন্ত্রী

 পপুলার২৪নিউজ প্রতিবেদক :

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন বছরের শুরুতে ছেলেমেয়েদের হাতে বই মানে তাদের আলাদা একটি অনুভূতি। নতুন বই, নতুন ক্লাস।

শিক্ষামন্ত্রী ও গণশিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের ধন্যবাদ যে, আপনারা সঠিক সময়ে শিক্ষার্থীদের পরীক্ষার ফল প্রদান করছেন। এতে শিক্ষার্থীরা ভালোভাবে পড়ালেখা করার একটি সুযোগ পাচ্ছে।

সোমবার (২৪ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শিক্ষার্থীদের মধ্যে নতুন বছরের নতুন বই বিতরণ করে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে এ কথা বলেন।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন সিস্টেমে পিইসি ও অন্য পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ সময় নিজের ছোটবেলায় নতুন বই পাওয়ার অনুভূতির কথা জানিয়ে তিনি বলেন, শিশুদের কাছে নতুন বই মানে পড়াশোনায় উৎসাহ ও উদ্দীপনা।

তিনি বলেন, পিইসি, জেএসসি-জেডিসি পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে উঠছে।

প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক করা প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেন, ‘যুদ্ধ বিধ্বস্ত দেশকে গড়তে এবং শিক্ষিত জাতি গঠনের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক এবং বাধ্যতামূলক করে দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

এভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ও যাবে বলে নতুন বছরে শিক্ষার্থীদের দোয়া ও শুভকামনা করেন প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধজিপিএ-৫ অষ্টমে ৬৮ হাজার, পঞ্চমে ৩ লাখ ৬৮ হাজার