নতুন অর্থবছরের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন

পপুলার২৪নিউজ ফিরোজ মিয়া:

দেশের শেয়ারবাজার ২০১৮-১৯ নতুন অর্থবছরের প্রথম কার্যদিবস সোববার ব্যপক দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কমেছে।
এদিকে বাজার সংশ্লিষ্টরা মনে করেন,নতুন অর্থবছর প্রথম কার্যদিবসে বিনিয়োগকারীদের অনেক প্রত্যাশা ছিল যে শেয়ারবাজার ঘুরে দাড়াবে কিন্তু তার উল্টা ঘটেছে। সংশিষ্টরা বলেন, নতুন অর্থবছরে পুরোনো ক্ষতো ভুলে যেতে চায় বিনিয়োগকারীরা। সংশ্লিষ্টরা আরও বলেন, বর্তমানে দেশের শেয়ারবাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে, এর মূল কারণ বিনিয়োগকারীদের আস্থাহীনতা। বাজারের ওপর বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাচ্ছেন না, যে কারণে বাজার অস্বাভাবিক আচরণ করছে। তবে অর্থনীতির সার্বিক পরিস্থিতি বিবেচনা করলে এখন বাজারে নেতিবাচক প্রভাব পড়ার কোনো যুক্তিসংগত কারণ নেই।
এবিষয়ে ডিএসইর সাবেক প্রসিডেন্ট শাকিল রিজভী বলেন, নতুন অর্থবছরের প্রথম কার্যদিবস শেয়ারবাজারের বড় দরপতন কারও কাম্য ছিল না। তবে তিনি নতুন অর্থবছরে শেয়ারবাজার ঘুড়ে দাঁড়ানোর প্রত্যাশা করেন। শাকিল রিজভী বলেন, সরকারের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বিভিন্ন সুবিধা দেয়া হয়েছে। সংবাদ মধ্যমের খবর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সুদের হার বাস্তবে কমলে। তাহলে বাজার আগামীতে স্বাভাবিকভাবেই ঊর্ধ্বমুখী হবে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮০১ কোটি টাকার।
অপর শেয়ারবাজার সিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৪২ কোটি ৬০ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৩৬ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৭৮ কোটি টাকার।
এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২২ পয়েন্টে। অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৩৮৯ পয়েন্টে।
ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০৬টির, কমেছে ২০৬টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আর সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২৪টির ও অপরিবর্তিত রয়েছে ২১টির দর।

পূর্ববর্তী নিবন্ধচলতি বছরের প্রথম ছয় মাসে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে
পরবর্তী নিবন্ধনেইমার নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল