নজরুল সম্রাজ্ঞী ফিরোজা বেগমের শুভ জন্মদিন কাল

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

বাংলাভাষা ও সাহিত্যের অন্যতম উপাদান গান বা সঙ্গীতকে রাগ তাল ও সুরে, ভাষা ও মাধুর্যতায় সর্বোপরি বিভিন্ন বিষয়, বৈচিত্র্যে সমৃদ্ধ করেছেন যে কজন মানুষ তাদের মধ্যে অন্যতম কবি নজরুল ইসলাম। নজরুল সঙ্গীতকে কন্ঠে নিয়ে ভারতীয় উপমহাদেশে যেকজন বিখ্যাত হয়েছেন তাদের অন্যতম শিল্পী ফিরোজা বেগম। নজরুল সঙ্গীতের সম্রাজ্ঞী নামে খ্যাত জনপ্রিয় এ কন্ঠশিল্পীর ৮৮তম জন্মবার্ষিকী আজ। ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুর জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

মাত্র ১১ বছর বয়সে কবি নজরুলের সাথে সাক্ষাৎ হয় শিশু ফিরোজা বেগমের। তিনি কবিকে নজরুল সঙ্গীত গেয়ে শোনান। এরপর থেকে নজরুল তার সন্তানতুল্য ফিরোজা বেগমকে মমতায় ও দরদ দিয়ে গান শেখাতেন। অত্যন্ত দক্ষতার সাথে ফিরোজাও সে গান শিখে নিতেন।

১৯৪২ সালের ডিসেম্বর মাসে ফিরোজা বেগমের প্রথম রেকর্ড বের হয় এইচএমভি/৭৮-এ। ১৯৪৩ সালে কমল দাস গুপ্তের তত্ত্বাবধানে ফিরোজা বেগমের দুটি উর্দু গানের রেকর্ড বের হয়। এসময় ফিরোজা বেগমের বয়স ছিল মাত্র ১২ বছর। ১৯৬০ সালে পূজার সময় কবি নজরুলের ‘দূর দ্বীপবাসিনী’ ও ‘মোমের পুতুল’ গান দুটি দিয়ে ফিরোজা বেগমের একক যে রেকর্ডটি বের হয় তা সেই সময় সর্বাধিক বিক্রত রেকর্ড।

১৯৪১ সালে বিদ্রোহী কবি কাজী নজরুলের মাধ্যমে ফিরোজা বেগমের পরিচয় হয় বিখ্যাত সুরকার কমল দাশ গুপ্তের সঙ্গে। পরবর্তীতে কমল দাশ গুপ্তের কাছে বিভিন্ন ধরনের গানের তালিম নিতে নিতে গুরু শিষ্যের সম্পর্ক ভালোবাসায় রূপান্তরিত হয় এবং একসময় তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পত্তির তিন সন্তান মানাম আহম্মেদ , হামীম আহম্মেদও শাফিন আহম্মেদ।

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন ফিরোজা বেগম। নজরুল সঙ্গীত ফিরোজা বেগমকে এনে দিয়েছে স্বাধীনতাপদক, একুশেপদকসহ নানা পুরস্কার। সবচেয়ে বড় যে পুরস্কারটি তিনি পেয়েছেন সঙ্গীতপ্রেমী মানুষের অকুণ্ঠ ভালোবাসা।

বরেণ্য এই নজরুল সঙ্গীত শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ প্রবর্তন করেছে ঢাকা বিশ^বিদ্যালয়। সঙ্গীতে বিশেষ অবদানের জন্য এবার এ পদক পাচ্ছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী রুনা লায়লা।

 

 

পূর্ববর্তী নিবন্ধদুই দশক পর জয়ন্ত চট্রোপাধ্যায়ের একক আবৃত্তি
পরবর্তী নিবন্ধদেশ স্বাধীন হয়েছে বলেই উন্নত দেশের স্বপ্ন দেখছি আমরা: সংস্কৃতিমন্ত্রী